ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঢাকার মাটি ছুঁয়েছে সোফিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮, ৫ ডিসেম্বর ২০১৭

সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া মঙ্গলবার প্রথম প্রহরে ছুঁয়েছে ঢাকার মাটি। থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মঙ্গলবার রাত ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে সোফিয়া। তার সঙ্গে এসেছেন তার নির্মাতা ডেভিড হ্যানসন।

সোফিয়া ঢাকায় এসেছেন বাক্স পেটরায় বন্দি হয়ে! তবে এই ভিনদেশি নাগরিককে অতিক্রম করতে হয়নি ইমিগ্রেশন চ্যানেল। দেখাতে হয়নি পাসপোর্ট-ভিসাও!

তার আগমন নিয়ে মধ্যরাতেও কৌতূহলের সীমা ছিলো না ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরের প্রস্তুতিও ছিল চোখে পড়ার মতো।

আগামীকাল বুধবার থেকে শুরু হওয়া তথ্যপ্রযুক্তির বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ চলবে ৯ ডিসেম্বর (শনিবার) পর্যন্ত। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পঞ্চমবারের মতো অনুষ্ঠিত এ প্রদর্শনীর উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে সোফিয়া।

আগামীকাল বুধবার ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়াকে নিয়ে দু’টি সেশন করা হবে। প্রথম সেশনে দেশের পলিসি মেকার এবং সাংবাদিকদের সঙ্গে তার বৈঠক হবে। দ্বিতীয় সেশনে থাকবে তরুণ গেম ডেভেলপার, অ্যাপ ডেভেলপার , সফটওয়্যার ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে আলোচনা। এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বলে জানা গেছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি