ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঢাকায় শুরু হচ্ছে আন্তর্জাতিক গ্যাপেক্সপো মেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ২১ জানুয়ারি ২০১৮

আগামী ২৪ জানুয়ারি রাজধানীতে শুরু হচ্ছে তৈরি পোশাক শিল্পের চারটি আন্তর্জাতিক প্রদর্শনী। পোশাক শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নের লক্ষ্যে চারদিনব্যাপী এ প্রদর্শনী চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিতব্য এ প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইয়া।

রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। জাকারিয়া ট্রেড এন্ড ফেয়ার ইন্টারন্যাশনাল, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশ গার্মেন্ট অ্যাকসেসোরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফেকচার্স অ্যান্ড এক্সপোর্টস এসোসিয়েশন (বিজিএপিএমইএ) যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করছে। সংবাদ সম্মেলনে জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টান্যাশনাল এর প্রধান নির্বাহী টিপু সুলতান ভূইয়া, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবেশন প্রাইভেট লিমিটেডের প্রধান নিবর্বাহী নন্দ গোপাল, বিজিএপিএমইএ এর সভাপতি আবদুল কাদের খান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানায়, এ প্রদর্শনীতে আয়োজক বাংলাদেশের চারটি প্রতিষ্ঠান ছাড়াও ২৪টি দেশের ৪৫০টি প্রতিষ্ঠান অংশ নিবে। গতবছর এ প্রদর্শনীতে ১০টি দেশ অংশ নিলেও এবার এ মেলায় ২৪টি দেশ অংশ নিচ্ছে।এ থেকে বুঝা যায় এই মেলার পরিচিতি বেড়েছে। প্রদর্শনীতে পোশাক শিল্পের মেশিনারি এবং এর সহায়ক পণ্যের ১৭তম আন্তর্জাতিক প্রদর্শনী, গার্মেন্টস বাংলাদেশ ২০১৬, ৯ম ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক সোর্সিং ফেয়ার, এবং গ্যাপেক্সপো শীর্ষক চারটি প্রদর্শনী আইসিসিবির ১০টি হল জুড়ে অুষ্ঠিত হবে। প্রদর্শনী সবার জন্য প্রতিদিন বেলা ১১ টা থেকে সন্ধা ৭ টা পর্যন্ত উম্মুক্ত থাকবে। 

সংবাদ সম্মেলনে আয়োজক প্রতিষ্ঠান জাকারিয়া ট্রেড অ্যান্ড ফেয়ার ইন্টান্যাশনালের প্রধান নির্বাহী টিপু সুলতান ভূইয়া বলেন, তৈরী পোশাক খাত ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলারের পণ্য রফতানির লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। আমাদের এ আয়োজন এ লক্ষ্য পূরণে সহায়তা হবে। এবারের আসরে পোশাক শিল্পের আধুনিকায়ন, মানন্নোয়ন ও এবং মূল্যায়ন বৃদ্ধির প্রযুক্তিগত দিক নির্দেশণা থাকবে।

এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবেশন প্রাইভেট লিমিটেডের প্রধান নিবর্বাহী নন্দ গোপাল বলেন, প্রদর্শনীগুলো এক ছাদের নিচে হওয়ায় তৈরি পোশাকখাত সংশ্লিষ্টদের অভিজ্ঞতা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।পণের বৈচিত্রময় নতুন নতুন প্রযুক্তি পণ্যের প্রদর্শন হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজিএপিএমইএ’র সভাপতি আবদুল কাদের খান বলেন, দেশের রফতানি হার বাড়ানোর জন্য আমরা স্বল্প সুদে ঋণ নিতে চাই। অন্যরা শতকরা ১২ শতাংশ হারে করপোরেট ট্যাক্স দিলেও আমাদের সেটা দিতে হয় ৩৫ শতাংশ। আমাদেরও এ ট্যাক্স কমাতে বলেছি আনেক দিন ধরে। আর উৎস কর দশমিক ৭ শতাংশ থেকে দশমিক ৫ শতাংশ কমানো হলে আমরা ২০২১ সালের মধ্যে এই সেক্টর থেকে ১২ বিলিয়ন ডলার আয় করতে পারবো।

আরকে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি