ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ঢাবি শিক্ষক শাহাদাতের বরখাস্ত অবৈধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৮, ৮ আগস্ট ২০১৭

যৌন হয়রানির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক . মো. শাহাদাত হোসেনকে বরখাস্তের সিদ্ধান্ত অবৈধ বলে রায় দিয়েছেন আদালত।  

মঙ্গলবার এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক ও ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

রায়ের পরে ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু বলেন, ড. শাহাদাত হোসেনকে বরখাস্তের আগে তাকে নিজের পক্ষে কোনো যুক্তি উপস্থাপনের বা কোনো ধরনের শোকজ নোটিশ দেয়া হয়নি। অর্থাৎ আইন অনুসারে এ বরখাস্ত হয়নি, তাই আদালত বরখাস্তের আদেশকে অবৈধ ঘোষণা করেছেন। তাঁর এখন চাকরিতে ফিরে আসাতে বাধা নেই।

উল্লেখ্য, ২০১৬ সালের জুলাই মাসে সমাজবিজ্ঞান বিভাগের দুই ছাত্রী তাদের মাস্টার্সের ফল প্রকাশিত হওয়ার পর ড. মো. শাহাদাত হোসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেন। তাদের অভিযোগের ভিত্তিতেই চলতি বছরের ৬ মার্চ তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় ঢাবি কর্তৃপক্ষ।

সিদ্ধান্তে বলা হয়, সমাজবিজ্ঞান বিভাগের দুই ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ সত্য। ছাত্রীদের সঙ্গে এ আচরণ স্পষ্টতই নৈতিক স্খলন, যা গুরুতর শাস্তিযোগ্য অপরাধ। তাই সর্বসম্মতিক্রমে তাকে বরখাস্তের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ড. শাহাদাত ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করলে ৭ জুন আদালত রুল জারি করেন।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি