ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঢাবির ঘটনায় রাবিতে প্রতিবাদ, ছাত্রলীগের বাধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৭, ২০ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:০৭, ২২ এপ্রিল ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)কবি সুফিয়া কামাল হল থেকে তিন আন্দোলনকারী ছাত্রীকে বের করে দেওয়ার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কোটা সংস্কার আন্দোলনকারীদের বিক্ষোভ কর্মসূচি ছাত্রলীগের বাধায় পণ্ড হয়েছে বলে জানা গেছে।

শুক্রবার বিকেল সাড়ে ৪ টার দিকে পূর্বঘোষিত কর্মসূচি পালনে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে শুরু করেন। বিকেল সোয়া ৫ টার দিকে শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে ৭০-৮০জন নেতা-কর্মী সেখানে এসে অবস্থান নিলে আতঙ্কে বিক্ষোভকারীরা সরে যান।

আন্দোলনকারীদের কর্মসূচি পালনে ‘নিষেধ’ করেছেন বলে স্বীকার করেছেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু। তিনি বলেন, ‘তারা আমাদের কাছে এসেছিল বিক্ষোভ মিছিলের কথা জানাতে। কিন্তু আমরা তাদের নিষেধ করি।’

এর আগে গতরাতে ঢাবির হল থেকে ছাত্রী বের করে দেওয়ার ঘটনায় আজ বিকাল ৫টায় সারাদেশে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয় ‘বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। এর অংশ হিসেবে রাবিতে বিকেল ৫টায় কোটা সংস্কার আন্দোলনকারীদেরা বিক্ষোভের ঘোষণা দেন।

কর্মসূচি শুরুর আগে বিকাল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঙ্গে কোটা আন্দোলনের সমন্বয়ক মাসুদ মোন্নাফসহ চার জনকে কথা বলতে দেখা গেছে। এসময় আন্দোলনকারীদের বিক্ষোভ করতে ছাত্রলীগ নিষেধ করে বলে জানা যায়। নিষেধ সত্ত্বে আন্দোলনকারীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হলে ছাত্রলীগ মহড়া নিয়ে সেখানে অবস্থান নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, কেন্দ্র ঘোষিত কমসূচি অনুযায়ী বিকেল সাড়ে ৪টায় গ্রন্থাগারের সামনে বিক্ষোভের জন্য জড়ো হয় ২০-২৫ জন শিক্ষার্থী। একই সময়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে ৭০-৮০ জন নেতাকর্মী ক্যাম্পাসে মহড়া বের করেন। মহড়া নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা গ্রন্থাগারের দিকে আসলে কোটা সংস্কার আন্দোলনকারীরা সেখান থেকে সরে যান। পরে সেখানে ছাত্রলীগের নেতাকর্মীরা প্রায় ১০ মিনিট অবস্থান করেন।

এ সময় ছাত্রলীগের বেশ কিছু নেতাকর্মী পাশ থেকে আন্দোলনরত শিক্ষার্থীদের লক্ষ্য করে ‘উস্কানিমূলক’ নানা কথা বলতে শোনা যায়। তারা কয়েকজন তাচ্ছিল্য করে বলেন, ‘আন্দোলনকারীরা সব কই গেলো?’, ‘তোমরা কি আন্দোলন করবে না’ । এমন কথা শুনে সংঘাতে জড়ানোর ভয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল না করেই কর্মসূচি স্থগিত করেন।

জানতে চাইলে আন্দোলনের রাবি শাখার আহবায়ক মাসুদ মোন্নাফ বলেন, ‘আজকের মতো কর্মসূচি স্থগিত করা হয়েছে। পরবর্তীতে আপনাদের জানানো হবে।’ তবে, কী কারণে স্থগিত করা হয়েছে, জানতে চাইলে তিনি কিছু বলতে রাজি হননি।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ‘সরকার কোটা সংস্কারের দাবি মেনে নিয়েছে। কিন্তু একটা পক্ষ দেশকে অস্থিতিশীল করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই আমরা তাদের আজকে আন্দোলন করতে নিষেধ করেছি। ’

ক্যাম্পাসে মহড়ার বিষয়ে তিনি বলেন, ‘প্রতিদিনের মতো স্বাভাবিক শোডাউন দিয়েছি। তাদের বাধা দেওয়ার উদ্দেশ্য ছিল না।’

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি