ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

তবুও ক্ষমতা ছাড়বেন না মুগাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ২০ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৯:২৩, ২০ নভেম্বর ২০১৭

নিজ দল থেকে বহিস্কারাদেশের পরও ক্ষমতা থেকে সরে দাঁড়াবেন না বলে ঘোষণা দিয়েছেন জিম্বাবুয়ের যুদ্ধজয়ী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। আগামী ডিসেম্বরে নিজ দল জানু-পিএফ পার্টির সম্মেলনে সভাপতিত্ব করার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আমি এখন ক্ষমতা ছাড়তে প্রস্তুত নয়।

রোববার টেলিভশনে দেওয়া এক ভাষণে মুগাবে বলেন, ”চারদিক দিয়ে যা ঘটছে তা সত্য, তবুও কয়েক সপ্তাহের জন্য আমি ক্ষমতায় থাকতে চাই”।

এর কয়েক ঘণ্টা আগে জানু পিএফ পার্টি থেকে তাকে বহিস্কার করা হয়। একই সাথে ২৪ ঘণ্টার মধ্যে তাকে পদত্যাগ করতে বলা হয়। অন্যথায় তাকে প্রেসিডেন্টের পদ থেকে অপসারণের জন্য আলটিমেটাম দেয় তারা।

গত বুধবার জিম্বাবুয়ের সেনাবাহিনী মুগাবেকে গৃহবন্দী করে, তাঁকে পদত্যাগের আহ্বান জানায়। গত এক সপ্তাহে নিজ দল, বিরোধী দল, বিদেশি মিত্র থেকে শুরু করে নিজ দলের সিনিয়র নেতাদের তোপের মুখে আছেন মুগাবে।

ডেপুটি প্রেসিডেন্ট এমারসন নানগাওয়াকে দল থেকে বহিস্কারের পর থেকে জিম্বাবুয়ের বর্তমান সঙ্কট শুরু হয়। নানগাওয়ার বহিস্কারের মধ্য দিয়ে মুগাবের স্ত্রী গ্রেস মুগাবেকে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের অপচেষ্টা হিসেবে দেখছে সেনাবাহিনী। এরই জেরে ক্ষমতা কুক্ষিগত করে সেনাবাহিনী।

রবার্ট মুগাবে সেনাবাহিনীর অপচেষ্টা, নিজ দলের সমালোচনা ও বিরোধীদলের পদত্যাগের আহ্বান স্বীকার করে বলেন, “সেনাবাহিনী যা করছে তা ভুল নয়। তবে কয়েক সপ্তাহ পরে দলের সম্মেলন আছে, তার আগ পর্য্ন্ত আমি ক্ষমতায় থাকতে চাই।”

এর আগে প্রেসিডেন্টের পদত্যাগের ঘোষণা শুনতে জিম্বাবুয়ের রাজপথে হাজার হাজার মানুষ রাস্তায় বেরিয়ে আসে। তবে তাদের শূণ্য হাতে ফিরতে হয়েছে।

সূত্র : বিবিসি

এমজে/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি