ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

তাক লাগানো `ফ্লাওয়ার মুন` ঘিরে অজানা ৪ তথ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০২, ২৮ মে ২০১৮

মে মাসের পূর্ণিমাকে অনেক সময়েই `ফ্লাওয়ার মুন` হিসাবে সম্বোধন করা হয়। এই সময়ের চাঁদনি রাতে জঙলি ফুল ফোটে বলে অনেক সময়েই এই পূর্ণিমাকে `ফ্লাওয়ার মুন` বলা হয় পশ্চিমী দেশগুলোতে। এবছরে এই পূর্ণিমা কবে পড়বে, তার সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

কবে দেখা যাবে `ফ্লাওয়ার মুন`

জানা যাচ্ছে, ২৯ মে সকাল ৭ টা ১৯ মিনিটে পড়তে চলেছে পূর্ণিমা। মে মাসের এই পূর্ণিমার নামকরণ করা হয়েছে `ফ্লাওয়ার মুন` হিসাবে। এছাড়াও অনেকে একে হান্টার্স মুন, মিল্ক মুন, ফ্রস্ট মুনও বলে থাকেন। এই সময়ের চাঁদ এতটাই উজ্জ্বল আর মোহময়ী হয় যে, বিশ্বের সমস্ত প্রান্তের মানুষই চাঁদের রূপে মুগ্ধ হয়ে পড়েন।

নামকরণের সার্থকতা

ইউরোপীয় ও আমেরিকার একাংশ চাঁদের বিভিন্ন নাম নিয়ে বহুবার নানা পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে ভাষাগতভাবে। নামকরণের ক্ষেত্রে প্রভাব ফেলেছে স্থানীয় খাদ্য ও আবহাওয়া। সব মিলিয়ে ভাষাগত ইতিহাসের বিভিন্ন অধ্যায় পূর্ণিমা বিভিন্ন নামে খ্যাত হয়েছে।

কেনও ফ্লাওয়ার মুন নাম

সময়ের হিসেবে পশ্চিমী দেশগুলোর বিভিন্ন জায়গায় মে মাসের পূর্ণিমায় খুব সুন্দর জঙলি ফুল ফোটে। পৃথিবীর উত্তর গোলার্ধের এই মোহময় দৃশ্য চাঁদনি রাতে দেখতে বেশ সুন্দর লাগে। আর সেই থেকেই এই পূর্ণিমা নাম পেয়েছে ফ্লাওয়ার মুনের।

পূর্ণিমা সম্পর্কে কিছু তথ্য

পূর্ণিমা তখনই ঘটে যখন চাঁদ, পৃথিবীর যে পাশে সূর্য অবস্থিত তার ঠিক উল্টো পাশে অবস্থান করে। পৃথিবী থেকে দৃশ্যমান চাঁদ এসময় সূর্য দ্বারা পূর্ণভাবে আলোকিত হয় যার ফলে একে একটি পূর্ণ গোলাকার চাকতি রূপে দেখা যায়। এবছর ২৯ তারিখের পূর্ণিমার আভাস ২৮ তারিখের রাত থেকেই পাওয়া যাবে।

সূত্র: ওয়ানইন্ডিয়া

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি