ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

তিন সিটিতে প্রচারের সুযোগ পাচ্ছেন না এমপিরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৭, ১২ জুন ২০১৮ | আপডেট: ১৬:১৯, ১২ জুন ২০১৮

তফসিলের আগে সংশোধিত আচরণ বিধিমালার প্রজ্ঞাপন জারি না হওয়ায় রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রচারে অংশ নিতে পারছেন না সংসদ সদস্যরা। বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি আজ মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের জানান, সংশোধিত আচরণ বিধিমালা ভেটিং হয়ে আমাদের কাছে এসেছে। বিষয়টি আজকের মিটিংয়ের এজেন্ডায় ছিল না। ঈদের পর কমিশনের বৈঠকে প্রজ্ঞাপনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ইসি কর্মকর্তারা জানান, কোনো নির্বাচনের তফসিল যখন ঘোষণা করা হবে, তখন যে আইন বিধি থাকবে, তার আলোকেই নির্বাচন হবে। তাই ঈদের পর সিটি করপোরেশন নির্বাচনের সংশোধিত আচরণ বিধিমালার গেজেট হলে এমপিরা এ তিন সিটি নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারবেন না।

উল্লেখ্য, আগামী ৩০ জুলাই রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২৯ মে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এসব সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন।


প্রসঙ্গত, ১২ এপ্রিল স্থানীয় সরকারের সকল নির্বাচনে এমপিদের প্রচারণা ও স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার সুযোগ রেখে আরচণ বিধির পরিবর্তন চেয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। আর ক্ষমতাসীনদের সেই দাবিই পূরণ করে আচরণ বিধি সংশোধন করে এমপিদের প্রচারণার সুযোগ নিয়ে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় ইসি। তবে দেশের প্রধান বিরোধী দল বিএনপি বরাবরই এর বিরোধিতা করে আসছিল।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি