ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তিস্তাচুক্তি না হওয়ায় মমতা বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে অবস্থান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১, ১৯ এপ্রিল ২০১৭ | আপডেট: ১২:৫৫, ১৯ এপ্রিল ২০১৭

সোশ্যালিষ্ট ইউনিটি সেন্টার

সোশ্যালিষ্ট ইউনিটি সেন্টার

তিস্তাচুক্তি না হওয়ায় মমতা বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের জোটসঙ্গী সোশ্যালিষ্ট ইউনিটি সেন্টার। একুশের সঙ্গে সাক্ষাৎকারে এসইউসিআইয়ের প্রধান প্রভাস ঘোষ বলেন, রাজ্যের স্বার্থের কথা বলে বাংলাদেশকে প্রাপ্য না দেয়াটা স্বার্থপর ও সংকীর্ণ চিন্তা। রাজ্যের বিরোধিতাকে অজুহাত করার জন্য প্রভাস ঘোষ কংগ্রেস ও বিজেপির সমালোচনা করে বলেন, একাধিক দেশে প্রবাহিত নদীগুলোর আন্তর্জাতিক ব্যবস্থাপনার দরকার।
পশ্চিমবঙ্গে সিঙ্গুর ও নন্দিগ্রামে জমি অধিগ্রহনের বিরুদ্ধে ব্যাপক আন্দোলনে তৃণমূল কংগ্রেসের সঙ্গে সখ্যতা হয় স্যোশালিষ্ট ইউনিটি সেন্টার, এসইউসির সঙ্গে। পরে ২০১১ সালে দল দুটি একজোট হয়ে নির্বাচন করে ৩৪ বছরের শাসক বামফ্রন্টকে হারালে রাজ্যের ক্ষমতায় আসে তৃণমূল। এরিমধ্যে বাংলাদেশকে তিস্তার জলের প্রাপ্য দেয়ার চুক্তির বিষয়টি সামনে চলে আসে। মূখ্যমন্ত্রী মমত ব্যানার্জি কথা বলেন এবং তা তার রাজ্যের স্বার্থকেই সামনে এনে।
তবে পশ্চিমবঙ্গে বামফ্রন্টবিরোধী বামপন্থী দল এসইউসিআই বাংলাদেশকে তিস্তার জলের ভাগ দেয়ার পক্ষে সরব। দলের প্রধান প্রভাস ঘোষ নির্বাচনী জোটসঙ্গী মমতার যুক্তিকে স্বার্থপর ও সংকীর্ণ মনে করেন।
তিস্তা চুক্তি নিয়ে টালবাহানার জন্য ভারতের কেন্দ্রীয় ও পশ্চিমবঙ্গের বর্তমান ও সাবেক শাসকদের তীব্র সমালোচনা করেন বাংলাদেশের নোয়াখালীতে জন্ম নেয়া ভারতের এই কেন্দ্রীয় নেতা।
সিংক বামফ্রন্টের অজুহাত দিত কংগ্রেস, এখন তৃণমূলের অজুহাত বিজেপির-চুক্তির কাজ কেন্দ্রের
শুধু তিস্তা নয়, একাধিক দেশে প্রবাহিত নদীগুলোতে একক কোন দেশের কর্তৃত্ব খর্ব করতে প্রভাস ঘোষ আন্তর্জাতিক ব্যবস্থাপনার দাবি তুলছেন।
নির্বাচনে বিজয়ের পর ২০১১ মন্ত্রীত্বের প্রস্তাব ফিরিয়ে দিলেও সেসময় তৃণমূলের সঙ্গে যে সুসম্পর্ক ছিল, তখন তিস্তাচুক্তি উদ্যোগী হননি কেন-এমন প্রশ্নের উত্তরে প্রভাস ঘোষ বলেন, তখন বিষয়টি তেমন গুরুত্বপূর্ণ হয়ে ওঠেনি।

আরও দেখুন (ভিডিও)


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি