ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

তেহরানে ব্যবসা বন্ধের ঘোষণা বিশ্বের জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ২১ মে ২০১৮

ইউরোপীয় কমিশন আইন পাশের মাধ্যমে ইউরোপীয় কোম্পানিগুলোকে তেহরানে কাজ চালিয়ে যেতে বাধ্য করতে চাইলেও যুক্তরাষ্ট্রে ব্যবসায়িক ক্ষতি হতে পারে এমন শঙ্কায় তেহরানে কাজ বন্ধ করে দিতে চাইছে প্রতিষ্ঠানগুলো। শুধু তাই নয়, ইতোমধ্যে বেশ কয়েকটি জায়ান্ট প্রতিষ্ঠান তেহরান থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে।

ডেনমার্ক, জার্মানি, ইতালি ও ফ্রান্সের বেশ কয়েকটি জায়ান্ট প্রতিষ্ঠান এই ঘোষণা দিয়েছে। ইরানে ব্যবসা বন্ধের ঘোষণা দেওয়া প্রতিষ্ঠানগুলো হলো-ডেনিশ শিপিং জায়ান্ট ম্যাস্ক ট্যাঙ্কারস, জার্মান ইনসুরার অ্যালিয়ানজ এবং ইতালিয়ান স্টিল উৎপাদনকারী প্রতিষ্ঠান ড্যানিয়েলি। প্রতিষ্ঠানগুলো এক ঘোষণায় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে তেহরানের সংকট সমাধান না হওয়া পর্যন্ত তারা দেশটিতে কোনো ধরণের কার্যক্রম চালাবে না।


এদিকে ফ্রান্সের শক্তি ও জ্বালানি বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান টুটাল এক বিবৃতিতে হুমকি দিয়ে জানিয়েছে, যুক্তরাষ্ট্র অনুমতি না দিলে তারা দেশটির পারস গ্যাস ফিল্ডের মাল্টি-বিলিয়ন ডলারের প্রকল্প বাতিল করবে। এরই প্রেক্ষিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, ইরানের সঙ্গে করা ছয় জাতিগোষ্ঠীর পারমাণবিক চুক্তিটি রক্ষা করতে হলে দেশটিতে ইউরোপের দেশগুলোর বিনিয়োগ বাড়াতে হবে। এর কারণ হিসেবে জাভেদ জারিফ বলেন, ‘বর্তমান প্রেক্ষিতে দেখা যাচ্ছে, চুক্তিটি রক্ষায় ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক ইচ্ছা যথেষ্ট আশাবাদী নয়।’ গত রোববার ইরানের রাজধানী তেহরানে ইউরোপীয় ইউনিয়নের কমিশনার মাইগুয়েল আরিয়াস ক্যানেটের সঙ্গে বৈঠকে জারিফ এ হুমকি দেন।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি