ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ত্বকের যত্নে অ্যালোভেরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৯, ১৫ জুলাই ২০১৭ | আপডেট: ২১:০৫, ২৬ জুলাই ২০১৭

অ্যালোভেরা বা ঘৃতকুমারী। গ্রামগঞ্জে অ্যালোভেরার তেমন কোনো গুরুত্ব না থাকলেও, স্বাস্থ্য ও ত্বকের যত্নে  এই ভেষজ উদ্ভিদটি ভীষণ উপকারী।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়েছে, এতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। যা খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, ঠিক তেমনি ত্বকের যত্নেও সমানভাবে কার্যকর।

ময়েশ্চারাইজার

শুষ্ক  অ্যালোভেরা বেশ উপকারী ভূমিকা পালন করে। পুষ্টি প্রদানের মাধ্যমে ত্বকের আর্দ্রতা বজায় রেখে কোমল রাখতে সাহায্য করে অ্যালোভেরা। তাছাড়া অন্যান্য তেল সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক তেলতেলে হয়ে যাওয়ার সমস্যা থাকে। অ্যালোভেরা ব্যবহার করলে হয় না। ময়েশ্চারাইজারের পাশাপাশি অ্যালোভেরা মেইকআপের আগে প্রাইমার হিসেবেও ব্যবহার করা যায়।

মেইকআপ রিমুভার

মেইকআপ করার থেকে তা ভালোভাবে পরিষ্কার করে নেওয়া বেশি গুরুত্বপূর্ণ। আর রাসায়নিক উপাদানসমৃদ্ধ মেইকআপ রিমুভারের তুলনায় অ্যালোভেরা কার্যকর ও উপকারী মেইকআপ রিমুভার। বিশেষত চোখের মেইকআপ যেমন কাজল, মাসকারা  এবং শ্যাডো তুলে ফেলতে রাসায়নিক মেইকআাপ রিমুভারের তুলনায় অ্যালোভেরা বেশি উপযোগী। এতে চোখের কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না।

ঘরোয়া স্ক্রাব

ত্বকের আর্দ্রতা ধরে রেখে মৃতকোষ দূর করতে স্ক্রাব তৈরিতে অ্যালোভেরা ব্যবহার করা যায়। অ্যালোভেরার সঙ্গে চিনি বা কফি মিশিয়ে এক্সফলিয়েটর তৈরি করে নেওয়া যায়।

ভ্রু’র জেল

চোখের ভ্রু সেট করতে বিভিন্ন জেল পাওয়া যায়। হাতের কাছে এমন জেল না থাকলে বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে অ্যালোভেরা। পরিষ্কার মাসকারার তুলি অ্যালোভেরা জেলে ডুবিয়ে তা ভ্রুতে বুলিয়ে নিন। এই ভ্রু একই রকম রাখতে সাহায্য করবে দীর্ঘক্ষণ।

পায়ের যত্নে

পায়ের রুক্ষ ত্বক বা পা ফাটার সমস্যায় অ্যালোভেরা দারুণ উপযোগী। পায়ে গাঢ়ো করে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঘুমানোর আগে মোজা পরে নিন এতে পা কোমল থাকবে।

রোদে পোড়া ত্বকের যত্ন

অ্যালোভেরা জেলে রয়েছে ত্বক সুস্থ রাখার উপাদান। তাই এটি রোদে পোড়া ত্বক সুস্থ করে তুলতে সাহায্য করে। এছাড়া  ত্বকের লালচেভাব, জ্বালা ভাব বা অন্যান্য সমস্য দূর করতেও এই জেল সহায়ক। আক্রান্ত ত্বকে ভারী করে জেল লাগিয়ে অপেক্ষা করুন। ক্ষতিগ্রস্ত ত্বক শীতল করতে সাহায্য করবে অ্যালোভেরা।

দাগ হালকা করতে সহায়ক

অ্যালোভেরা জেল ত্বকের দাগ ছোপ, ব্রণের দাগ, রোদপোড়া দাগ হালকা করতে সহায়ক। প্রতিরাতে অ্যালোভেরা জেল ব্যবহারে দাগ হালকা হয়। এছাড়া চোখের নিচের কালি দূর করতেও এই জেল সহায়ক।

ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহার করে উপকার পাওয়া যায়। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, আর তাই যে কেউ এটি ব্যবহার করতে পারবে।

কেআই/ডব্লিউএন 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি