ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ত্বকের যত্নে ৭টি ‘কমন’ ভুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ৭ আগস্ট ২০১৮

সবাই চায় সুন্দর থাকতে। আর সেই কারণেই মানুষ মুখের যত্ন নেয় সব থেকে বেশি। মুখের চামড়া ঠিক রাখতে, ব্রণ এড়াতে, ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে, বলিরেখা ঠেকিয়ে রাখতে- নানা পদ্ধতি অবলম্বন করা হয়। কিন্তু অনেক সময়ে এমনটাও হয় যে যত্নের ওভারডোজ হয়ে গেল অজান্তেই। গণ্ডগোল হয় তখনই।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমন ৭টি ভুলের কথা উল্লেখ করা হয়েছে, যা করলে ক্ষতি হতে পারে মুখের ত্বকের। জেনে নিন সংক্ষেপে-

১। ব্রণ হলে বার বার সেখানে হাত চলে যায়। চেষ্টা করুন এমন না করতে। কারণ তাতে হাতের ব্যাকটেরিয়া মিশে যায় ব্রণের সঙ্গে।

২। সানস্ক্রিন ব্যবহার করেন অনেকেই। কিন্তু তা শুধু মুখের জন্য। মনে রাখতে হবে, শরীরের অন্য অংশ, যেমন হাত, কাঁধ, পা-ও খোলা থাকে যেখানে সূর্যের তাপ লাগে। চিকিৎসকদের পরামর্শ, ৩০ বা তার থেকেও বেশি মাত্রার এসপিএফ-যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

৩। মোবাইল ফোনে বেশি কথা না বলাই ভাল। কারণ মোবাইল ফোনটি সারাক্ষণ গালে ঘষা লাগার ফলে, তার ব্যাকটেরিয়া মুখের ত্বকের ক্ষতি করতে পারে।

৪। মদ্যপান বা ধূমপানের মাত্রা কমিয়ে দেওয়া উচিত। আর একেবারে ছেড়ে দিতে পারলে তো কথাই নেই। এর ফলে, বয়সের আগেই চামড়া কুঁচকে যায়।

৫। খুব বেশি কফি পান করলে ত্বকের ক্ষতি হয়। এর ফলে ত্বকের নমনীয়তা ক্ষতিগ্রস্ত হয়।

৬। ত্বকের ডেড-সেল সরানোর জন্য এক্সফলিয়েশন খুবই জরুরি। কিন্তু তা সপ্তাহে দু’বারের বেশি একেবারেই নয়।

৭। ত্বকের যত্ন নিতে গিয়ে তাড়াতাড়ি ফল পাওয়ার জন্য বার বার প্রোডাক্ট বদল করা একেবারেই ঠিক নয়। কারণ যে কোনও জিনিসই কাজ করতে সময় নেয়।

সূত্র: এবেলা

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি