ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দক্ষ সাব এডিটর না থাকলে কপালে দুর্গতি আছে : বুলবুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩০, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৩৭, ৪ মার্চ ২০১৮

দক্ষ সাব এডিটর না থাকলে মিডিয়ার কপালে দুর্গতি আছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি, একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী ও প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল। তিনি বলেন, একটি মিডিয়া কতটুকু ভালো করবে, কতোটা পাঠকপ্রিয়তা পাবে তা নির্ভর করবে সাবএডিটরদের দক্ষতার উপর।

তিনি আজ মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন । ঢাকা সাবএডিটরস কাউন্সিলের অভিষেক ও সম্মাননা উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মঞ্জুরুল আহসান বুলবুল এ সময় নিজের অতীত জীবনের সাংবাদিকতার স্মৃতিচারণ করে বলেন, আমি নিজে সাব এডিটর হিসেবে কাজ করে আজকে এই পর্যায়ে এসেছি। গণমাধ্যমে অনেক পরিবর্তন হয়তো সময়ের ব্যবধানে আসবে। কিন্তু সাবএডিটরদের গুরুত্ব কখনো শেষ হবে না।

বর্তমান সাংবাদিকতার নানা দিক তুলে ধরে তিনি বলেন, অনেকে বলেন, প্রিন্ট মিডিয়া ১০ বছরের মধ্যে বন্ধ হয়ে যাবে। আমি এ কথায় বিশ্বাস করি না। বিশ্বের অনেক জায়গায় প্রিন্ট ভার্সনের সার্কুলেশন কমলেও দক্ষিণ পূর্ব এশিয়ায় সার্কুলেশন বেড়েছে। মানুষ এখনো প্রিন্ট ভার্সনে আস্থা পায়।

সাব এডিটরের দায়িত্ববোধের বিষয়ে তিনি বলেন, একজন রিপোর্টার তার নিউজে হুজুরের ফতোয়া `কোট` করতে পারবেন। কিন্তু সাব এডিটরকে তা সম্পাদনা করতে গিয়ে ভাবতে হবে ওই ফতোয়া সমাজে বিশৃংখলা সৃষ্টি করবে কীনা? তেমনি ক্যামেরাম্যান পূণ্যার্থীদের স্নানের দৃশ্যের ছবি তুলবেন। সাব এডিটর দেখবেন সেই ছবিতে কোনো নারীর সম্মানহানি হওয়ার সম্ভাবনা আছে কি না?

সাবএডিটরস কাউন্সিলের নেতৃবৃন্দের উদ্দেশ্যে এই সাংবাদিক নেতা বলেন, আমরা যতো বেশি পেশাদার সাংবাদিক তৈরি করতে পারবো ততো বেশি এ পেশার উন্নয়ন হবে। নেতা হওয়া বড় কথা নয়। পেশাদার সাংবাদিক হওয়াই বড় কথা।

ডিএসইসির সভাপতি শহীদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মমতাজ উদ্দিন আহমেদ, প্রেস ক্লাব সভাপতি শফিকুর রহমান, সাধারন সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি