ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ২৪ বছর সাজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৯, ৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৫:৫৬, ৬ এপ্রিল ২০১৮

ক্ষমতার অপব্যবহার এবং অনৈতিক প্রভাব খাটানোর অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় ক্ষমতাচ্যুত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। একই সঙ্গে পার্ককে এক কোটি ৭০ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

শুক্রবার পার্কের অনুপস্থিতিতেই এই রায় ঘোষণা করেন আদালত।  ‘জনস্বার্থের জন্য গুরুত্বপূর্ণ’ বিবেচনা করে টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়, যা দেশটির ইতিহাসে নজিরবিহীন ঘটনা।

আদালত বলেছেন, পুরনো বান্ধবী চই সুন-সিলের সঙ্গে যোগসাজশে পার্ক স্যামসাং ও লোটের মত কোম্পানিকে অবৈধ সুবিধা দিয়ে ৭৭.৪ বিলিয়ন উয়ন নিয়েছেন। সেইসঙ্গে ওই অর্থে চইয়ের নামে দুটি দাতব্য সংস্থা গড়ে তুলেছেন বলে প্রমাণিত হয়েছে। 

এর আগে পার্কের বান্ধবী চই সুন সিলকে দুর্নীতির অভিযোগে তিন বছরের কারাদণ্ড দেয় দেশটির আদালত। অর্ধশতাধিক প্রতিষ্ঠান থেকে অনুদানের নামে ৬৫ দশমিক ৫ মিলিয়ন ডলার ঘুষ নেওয়ার অভিযোগ আছে চই সুন সিলের বিরুদ্ধে। আর তিনি সেটা করেছেন পার্ক গিউনের নাম ভাঙিয়ে।

জানা গেছে, স্যামসাং ও হুন্দাই-এর মতো কোম্পানির কাছ থেকে চাপ প্রয়োগ করে ঘুষ নিয়েছেন তিনি। পরে সেই অর্থ দেওয়া হয় সন্দেহভাজন এক প্রতিষ্ঠানকে। তখন থেকেই পার্কের বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগে মামলা চলে আসছে।

উল্লেখ্য, পার্কের বিরুদ্ধে দুর্নীতি-সম্পর্কিত ১৮ টি অভিযোগ আনা হয়। তিনি প্রেসিডেন্ট থাকা অবস্থাতেই ক্ষমতার অপপ্রয়োগ এবং দুর্নীতি কেলেঙ্কারীতে জড়িয়ে পড়েন। তার বিরুদ্ধে অভিযোগ ওঠার পর থেকেই তা নিয়ে রাজনীতিবিদ, শীর্ষ ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

তথ্যসূত্র: রয়টার্স। 

একে/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি