ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

দানা ফেলে আপেল খাচ্ছেন তো?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬, ৫ জুন ২০১৭ | আপডেট: ১৩:২৯, ৭ জুন ২০১৭

শিশুকে স্কুলের টিফিনবক্সে আপেল কেটে দিয়েছেন? ধরে নেওয়া যায় দিয়েছেন। বা, দুগ্ধপোষ্য সন্তানের সুস্বাস্থ্যের জন্য আপেল সেদ্ধ করে খাওয়াচ্ছেন? কিন্তু দানা ফেলে দিচ্ছেন তো?

জানেন কি এই আপেলের বীজ বা দানাতেই রয়েছে সায়ানাইডের মতো বিষ? শুধু বাচ্চার জন্য নয়, আপেলের বীজে বড়দের প্রাণেরও ঝুঁকি থেকে যায়।

আপেল, চেরি, পিচ, অ্যামন্ডরা রোজ গোত্রভুক্ত। এসব ফলে রয়েছে বিশেষ একধরনের প্রাকৃতিক রাসায়নিক। যা কিছু প্রাণীর জন্য মারাত্মক টক্সিক। প্রশ্ন হলো, আপেলের বীজ আমাদের শরীরে ঠিক কতটা ক্ষতি করতে পারে?

আপেলের বীজে রয়েছে অতি সামান্য মাত্রায় সায়ানাইড। বিজ্ঞানের সামান্যতম জ্ঞানও যাঁদের রয়েছে, তাঁরা পর্যন্ত জানেন সায়ানাইড প্রাণঘাতী। তা হলে, পেটে আপেলের বীজ গেলেই কি মৃত্যু অবধারিত?

আপেলের সঙ্গে কেউ যদি গোটা বীজটাই গিলে ফেলেন, পরিপাকনালি হয়ে মলদ্বার দিয়ে আস্ত দানা হিসেবেই বেরিয়ে যাবে। আপেলের বীজের কঠিন আবরণ ভেদ করে সায়ানাইডের বাইরে বেরিয়ে আসা সম্ভব নয় বলেই বিষক্রিয়ার সম্ভাবনা থাকে না। বিপত্তি ঘটবে ওই বীজে কামড় পড়লে। তবে, একটি দানা কোনোভাবে চিবিয়ে ফেললে বড়দের ক্ষেত্রে ভয়ের কিছু নেই। শরীর তা ডটক্সিফাই করে বের করে দেবে। তার জন্য আপেলের দানাকে নিরাপদ বলে এড়িয়ে গেলে, ভুল হবে।

প্রতি কিলোগ্রাম শরীরের ওজনে ১ মিলিগ্রাম সায়ানাইড ক্ষতিকারক। এক একটি আপেলের দানায় থাকে গড়ে ০.৪৯ মিলিগ্রাম সায়ানোজেনিক যৌগ। একটি আপেলে গড়ে ৮টির মতো বীজ থাকে। অর্থাৎ গোটা আপেলে মোট সায়ানাইডের পরিমাণ দাঁড়াচ্ছে ৩.৯২ মিলিগ্রাম।

সেই হিসেবে ৭০ কেজি ওজনের কোনো ব্যক্তির পেটে কমপক্ষে ১৪৩টি বীজ গেলে, নিশ্চিত মৃত্যু। এজন্য লাগবে ১৮টি আপেল। সেখানে বাচ্চারা একসঙ্গে ৪-৫টি আপেলদানা চিবিয়ে খেয়ে ফেললেই তা হবে ভায়ানক। সায়ানাইডের বিষে তৎ‌ক্ষণাৎ‌ মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই, সাবধান হোন। দানা ফেলে তবেই বাচ্চাকে আপেল দিন।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি