ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

দাবানলে পতুর্গাল ও স্পেনে নিহত ৩৪

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ১৭ অক্টোবর ২০১৭

পর্তুগালের মধ্যাঞ্চল উত্তরাঞ্চলে রোববার প্রায় ১৪৫টি দাবানলের ঘটনা ঘটেছে। এ ঘটনায় পর্তুগালে ৩১ জন স্পেনে তিন জন নিহত হয়েছেন দাবানলগুলোর মধ্যে কয়েক ডজনকে গুরুতর বলে জানিয়েছে পর্তুগালের বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ।

পর্তুগালের উত্তরাঞ্চলে ও স্পেনের গ্যালিসা অঞ্চলের সীমান্তজুড়ে এ দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানলগুলো নিয়ন্ত্রণে কয়েক হাজার দমকল কর্মী কাজ করছেন।

পর্তুগাল জানায়, ইউরোপের পশ্চিম উপকূলের দিকে এগিয়ে আসা হারিকেন ওফেলিয়ার কারণে পরিস্থিতি স্বাভাবিক করতে বেগ পেতে হচ্ছে। হারিকেনের প্রবল বাতাসের কারণে আগুন আরো জোরালো হয়ে চারদিকে ছড়িয়ে পড়েছে।

পর্তুগালে আগুনে পুড়ে আহত হয়েছেন ৫০ জনেরও বেশি মানুষ। এদের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর। এ ঘটনায় বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছেন। যাদের মধ্যে মধ্যে এক মাস বয়সী একটি শিশু রয়েছে। দেশটির কোয়িমব্রা, গুয়ার্দা, ক্যাস্টেলো ব্রানকা এবং ভিসেউ এলাকায়ই অধিকাংশ মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে স্পেনে নিহত তিন জনের মধ্যে দুজনের লাশ রাস্তার পাশে পুড়ে যাওয়া একটি গাড়িতে পাওয়া গেছে।

পর্তুগালের টাগুস নদীর উত্তরপাশের প্রায় অর্ধেক এলাকাগুলোজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সোমবার দাবানল কবলিত এলাকাগুলোতে ছয় হাজারেরও বেশি দমকল কর্মী ও এক হাজার ৮০০ গাড়ি মোতায়েন করা হয়।

দাবানলের কারণে কয়েকটি এলাকায় স্কুল বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি ১২টি সড়ক বন্ধ করে দেওয়া হয়। চলতি বছরের জুনে পর্তুগালে একটি দাবানলে ৬৪ জন নিহত ও ১৩০ জনেরও বেশি মানুষ আহত হয়েছিল।

সোমবার স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয় গালিসার পন্তেভেদরা জরুরি বিভাগের কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। পরে তিনি দাবানলের ঘটনাগুলোকে ‘নাশকতা’ বলে দাবি করেন। তিনি বলেন, আমরা যার সঙ্গে লড়ছি এটা দুর্ঘটনা নয়, এগুলো সচেতনভাবে ঘটানো হয়েছে।      

 

আর/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি