ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

দাম কমেছে কাঁচা মরিচের, বেড়েছে ডিম-আলুর [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ২০ এপ্রিল ২০১৮ | আপডেট: ২২:৫০, ২০ এপ্রিল ২০১৮

রাজধানীর বাজারগুলোতে ক্রেতাদের নাগালে বেশিরভাগ সবজির দাম। সবজির সঙ্গে দাম কমেছে হঠাৎ বেড়ে যাওয়া কাঁচা মরিচেরও। তবে দাম বেড়েছে ডিম ,আলু  ও নতুন আসা কাকরলের। শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, ফকিরাপুল বাজারসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দামের এ চিত্র দেখা যায়।

বাজার ঘুরে দেখা যায়, কাঁচাবাজারে টমেটো, বেগুন, শিম, লাউ, পেঁপে, করলা, পটল, ধেড়সসহ সব ধরনের সবজির সরবরাহ পর্যাপ্ত। সেই সঙ্গে লাউ শাক, পুঁইশাক, ডাটা শাক, কলমি শাক, পাট শাক, লাল শাকে ভরপুর। দামও তুলনামূলক কম। তবে কাকরল বাজারে নতুন আসায় দাম একটু বেশি।

বাজারে ডিমের দাম গত সপ্তাহের তুলনায় ডজনে ২ টাকা বেড়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে দোকানে হালি প্রতি বিক্রি হচ্ছে ৩০ টাকা। আর আলুর দাম ১৮ টাকা থেকে বেড়ে ২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের ব্যবসায়ী মফিজুর তালুকদার বলেন, গত দুই সপ্তাহ আগেও ডিমের দাম কম ছিল। এখন অনেক বেড়েছে। ডিমের সঙ্গে পাল্লা দিয়ে আলুর দামও বাড়ছে। তবে আলুর দাম বাড়ার কারণ হলো রোজাকে সামনে রেখে  মানুষের মধ্যে আলুর মজুদ প্রবণতা বেশি। সিজেন শেষ হয়ে আসার জন্য অনেকে আবার সারা বছরের জন্য আলু কিনে রাখছেন।

বাজারে আলু ও ডিমের দাম বাড়তি থাকলেও অধিকাংশ সবজির দাম এখন বেশ কমই আছে। সজনের ডাটার কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। এছাড়া বাজারে পটল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে বরবটি ও ঢেঁড়স। গত সপ্তাহেও সবজিগুলোর দাম এমনই ছিল।

গত সপ্তাহের মতোই লাউ ২৫ থেকে ৩৫ টাকা পিচ বিক্রি হচ্ছে। গত সপ্তাহের দামেই ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে টমেটো। ২০ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে বেগুন, ৩০ থেকে ৪০ টাকায় করলা, ২০ থেকে ২৫ টাকায় শশা, ছোট আকারের কাঁচা মিষ্টি কুমড়া ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

নতুন দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতোই ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে।

তবে বাজারে নতুন আসা কাকরলের আকাশচুম্বী দাম। ব্যবসায়ীরা জানান, রাজধানীর বাজারে যখনই কোন নতুন সবজি আসে তখন ওই সবজির দাম একটু বেশি থাকে। কাকরল বাজারে এসেছে অল্প কিছুদিন হলো, তাই দাম বাড়তি। আর কিছুদিন গেলেই দাম কমে যাবে। বাজারে এখন কাকরল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি