ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দাম্পত্য জীবনে সফলতা আনে ৭ অভ্যাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৪, ৯ আগস্ট ২০১৮

দাম্পত্য সম্পর্কে সবাই সফল্য নিয়ে আসতে পারে না। এই সফলতা আনাটা আপনার নিজের উপরই নির্ভর করছে। আপনি প্রতিদিন আপনার সঙ্গীর সঙ্গে কী আচরণ করছেন কিংবা আপনার অভ্যাসের উপর নির্ভর করে আপনার দাম্পত্য জীবনে সফলতা আসবে। যারা দাম্পত্য জীবনে সফলতা আনতে পেরেছে তাদের ৭ অভ্যাসের কথা উল্লেখ করা হলো-

১) বন্ধুত্বপূর্ণ সম্পর্ক

বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দম্পতিরা একে অপরের সঙ্গে সব ধরণের বিষয় নিয়ে আলোচনা করতে পারেন। যে কোনও কিছু নিয়ে কথা বলতে পারেন। এই অভ্যাস গড়ে তুলতে পারলে আপনি আপনার দাম্পত্য জীবনে সফলতা আনতে পারবেন।

২) একই সঙ্গে ভবিষ্যত পরিকল্পনা করা

দাম্পত্য জীবনে সব চাইতে বড় বিষয় হচ্ছে ভবিষ্যতের কথা কল্পনা করা। ভবিষ্যতের কোনও পরিকল্পনা দুজনে একসঙ্গে তৈরি করা। এতে করেই সম্পর্কে গভীরতা বাড়ে এবং দাম্পত্য জীবনে একজন অপরজনের গুরুত্ব বুঝতে পারেন।

৩) পরস্পরের কাছে সহযোগী চাওয়া

দাম্পত্য জীবনে সফলতা আনতে সবচেয়ে বড় বিষয় হচ্ছে একে অপরের কাছে সহযোগিতা চাওয়া। দু’জনের বিপদে একে অপরকে সাহায্য করবে। যাদের এই মনোভাব থাকবে তাদের দাম্পত্য জীবন সুখের হবে।

৪) একজন  অপরজনের পছন্দের কথা শেয়ার করা

রাজনীতিতে কে কাকে পছন্দ করেন, খেলাধুলায় কে কোন দল কিংবা নাটক সিনেমায় কাকে কার বেশি পছন্দ এই নিয়ে আলোচনা করেন তারাই যাদের দাম্পত্য জীবন সুখের।

৫) মজবুত প্রেম

সুখী দাম্পতিরা জানেন শক্ত বা মজবুত প্রেমই হয় শ্রেষ্ঠ প্রেম। একে অপরের প্রতি ভালোবাসা কম দেখালে দাম্পত্য জীবন সুখের হবে না। তাই সম্পর্কে সফলতা আনতে একই ভালোবাসা বজায় রাখতে হবে।

৬) পরস্পরের প্রতি আন্তরিকতা

যাদের দাম্পত্য জীবনে সফলতার অধিকারী তারা পরস্পরের প্রতি আন্তরিকতা ও অকৃত্রিম মনোভাব সম্পন্ন হন।

৭) ধৈর্য ধারণ

দাম্পত্য জীবনে সফলতা আনতে সবচেয়ে বড় পরীক্ষা হচ্ছে ধৈর্যশীল হওয়া। ধৈর্য না থাকলে সম্পর্কে কখনই সুখের হয় না। তাই ধৈর্য ধরার অভ্যাস গড়ে তুলুন।

কেএনইউ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি