ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের অগ্রগতি উল্লেখযোগ্য’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ২২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৪:৪২, ২২ এপ্রিল ২০১৮

দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। শুধু তাই নয়, জনসম্পদ উন্নয়নেও বাংলাদেশ দ্রুত উন্নতি করছে। বিশ্বব্যাংককে এ কথা জানিয়েছেন ভারতের অর্থসচিব সুভাষ গার্গ। তিনি বলেন, চলতি বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ। এটি ভারতের চেয়ে দশমিক ২ শতাংশ কম।

সম্প্রতি বিশ্ব ব্যাংক ডেভেলপমেন্ট কমিটির সামনে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভুটান ও ভারতের প্রতিনিধিত্ব করার সময় এসব কথা বলেন তিনি।

সুভাষ গার্গ বলেন, ভারত এখন অর্থনীতিতে সবচেয়ে দ্রুত বর্ধনশীল দেশ। আর বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় দ্বিতীয়। বিগত ২০ বছরে ২ কোটি মানুষকে দারিদ্রের কষাঘাত থেকে মুক্তি দেওয়া হয়েছে। আর এখন দারিদ্রসীমার নিচে বাস করা মানুষের সংখ্যা ২৪ শতাংশ।

এই বৈঠকে তিনি বলেন, বাংলাদেশ শিশুমৃত্যু হার কমিয়ে এনেছে ৩.৪ শতাংশে। এছাড়া মাতৃত্বকালীন মৃত্যু এখন ১ লাখের ১৭৬ জন। বৈশ্বিক বিবেচনায় এটা খুবই ইতিবাচক। নিম্ন ও মধ্যম আয়ের দেশ ক্যাটাগরিতে বাংলাদেশের উন্নতি এটাই স্বাক্ষ্য দেয়। 

ভারতের রিজার্ভ ব্যাংকের গভর্নর উরজিত প্যাটেল বলেন, বাংলাদেশের অর্থনীতির অনেক উন্নতি হচ্ছে। ২০১৮ সালের জুনে শেষ হতে যাওয়া অর্থবছরে প্রবৃদ্ধি ৭ দশমিক ৭ শতাংশ হওয়ার কথা। বাংলাদেশ সরকার এই প্রবৃদ্ধি ধরে রাখতে দ্বিপাক্ষিকসহ বেশ কিছু দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি করছে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি