ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

দিল্লিতে দেশের প্রথম ১৪ লেনের হাইওয়ে সড়ক উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১২, ২৭ মে ২০১৮ | আপডেট: ১৬:১৯, ২৭ মে ২০১৮

ভারতের রাজধানী দিল্লি লাগোয়া পশ্চিম উত্তর প্রদেশে দেশের প্রথম ১৪ লেনের হাইওয়ের উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সড়কটি উদ্বোধনের পর রোড শো করেন প্রধানমন্ত্রী। মোদীকে দেখতে রাস্তার দু`ধারে ছিল উপচে পড়া ভিড়।

এদিন সকালে নিজামুদ্দিন - রিং রোডে মোড়ে নতুন সড়কের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তার সঙ্গে ছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গডকড়ি। ছিলেন দিল্লির ৭ সাংসদ। এর পর পটপড়গঞ্জ ব্রিজ পর্যন্ত প্রায় সাত কিলোমিটার পথ রোড শো করেন প্রধানমন্ত্রী। ফেরেনও ওই পথ দিয়েই। প্রায় ৩০ মিনিট সময় কড়া রোদে হুডখোলা গাড়িতে মানুষের অভিনন্দন গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

৯৬ কিলোমিটার দীর্ঘ দিল্লি - মেরঠ হাইওয়ে দেশের প্রথম ১৪ লেনের সড়ক। এই সড়কে বিদ্যুত্ সাশ্রয়ের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। তাই গ্রিন হাইওয়ে নাম দেওয়া হয়েছে এই সড়কের। মোট ৮৪১ কোটি টাকা খরচে তৈরি হয়েছে এই সড়ক। যমুনা সেতুর ওপর এই সড়কের দু`ধারে বসানো হয়েছে সোলার প্যানেল। সেতুর ওপর থাকবে দেওয়াল বাগিচা ও পানি সাশ্রয়কারী সেচ।

নিজামুদ্দিন থেকে গাজিয়াবাদের মধ্যে ১২ লেনে চলাচল করবে গাড়ি। এর মধ্যে ৮টি লেন ব্যবহৃত হবে হাইওয়ে হিসাবে। এক্সপ্রেসওয়ের দু`পাশে ২.৫ মিটার চওড়া সাইকেল চালানোর সড়ক ও ১.৫ মিটার চওড়া ফুটপাথ রয়েছে। ৫০০ দিনে শেষ হয়েছে এই প্রকল্পের কাজ। এই সড়ক চালু হওয়ায় দিল্লি ও পশ্চিম উত্তর প্রদেশের মধ্যে যোগাযোগ সুগম হবে। গোটা প্রকল্প রূপায়িত হলে মোট ৩১টি ট্রাফিক সিগনালের বাধা থেকে মুক্তি পাবে সাধারণ মানুষ। 

সূত্র: জিনিউজ

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি