ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দীর্ঘ সময়ের ভিডিও পোস্টে আসছে ইনস্টাগ্রাম টিভি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৬, ২৩ জুন ২০১৮

ব্যবহারকারীদের জন্য এক ঘণ্টার ভিডিও পোস্ট করার সুযোগ এনেছে ইনস্টাগ্রাম। ছবি শেয়ারিং অ্যাপ হিসেবে যাত্রা শুরু করা ইনস্টাগ্রাম আইজিটিভি নামের নতুন এ ফিচার চালু হয়েছে। এর ফলে ফেসবুক অধীনস্থ প্লাটফর্মটিতে ব্যবহারকারীরা এতদিন পর্যন্ত সর্বোচ্চ ৬০ সেকেন্ড দীর্ঘ ভিডিও পোস্টের সুযোগ পেলেও এখন থেকে তার চেয়ে দীর্ঘ ভিডিও পোস্ট করতে পারবেন।

ইউটিউবের মতো ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মগুলোর দীর্ঘ ভিডিওগুলোতে বিজ্ঞাপন দেখানো হয়, অ্যাকাউন্টধারীরা তাদের পোস্ট করা কনটেন্টের সঙ্গে দেখানো বিজ্ঞাপনের জন্য অর্থের ভাগও পেয়ে থাকেন। কিন্তু আইজিটিভিতে এমন কিছু থাকবে কিনা তা এখনও স্পষ্ট নয়। এ নিয়ে প্রতিবেদনে ইনস্টাগ্রাম প্রতিষ্ঠাতা কেভিন সিসট্রমের একটি উদ্ধৃতি প্রকাশ করা হয়েছে।

তিনি বলেছেন, এই তথ্য বের করায় কোনো তাড়াহুড়া নেই। আইজিটিভিতে পোট্রেইট মোডে ভিডিও দেখানো হবে। ইনস্টাগ্রামের ভাষ্যমতে, মানুষের ফোন ব্যবহারের এটিই ‘স্বাভাবিক ধরন।

কেভিন বলেন, মোবাইলে ভিডিও আরও ভালো মোডের দাবি রাখে।’ ইনস্টাগ্রাম অ্যাপ খুললেই যে ‘ফিড’ দেখা যায় তাতে ব্যবহারকারীরা বর্তমানে ৬০ সেকেন্ডের ভিডিও পোস্ট করতে পারেন। ইনস্টাগ্রাম স্টোরিজ-এ ১৫ সেকেন্ডের ভিডিও পোস্টের সুযোগ রয়েছে, যদিও এখানে পোস্ট করা কনটেন্ট সাধারণত ২৪ ঘণ্টার মধ্যে চলে যায়।

নতুন এই আইজিটিভি প্লাটফর্ম একটি আলাদা স্বতন্ত্র অ্যাপ, সেইসঙ্গে বর্তমান ইনস্টাগ্রাম, ব্যবহারকারীদের হোমপেজ থেকেও এটি ব্যবহার করা যাবে।

কেভিন বলেন, ইনস্টাগ্রাম মানুষের ভিডিও তৈরি আর দেখার উপায়টা বদলাতে চায়; ডেস্কটপ কম্পিউটার আর টিভির মতো প্রচলিত মাধ্যমগুলো থেকে সরিয়ে আনতে চায়। তিনি বলেন, সব ডেটা থেকে আমরা দেখি মানুষ টিভির সামনে বসে সময় খরচ কমাচ্ছে আর তা আরও কমছে, কিন্তু তারা তাদের ফোনে আরও বেশি সময় ব্যয় করছে। ইনস্টাগ্রামে এই পরিবর্তনগুলো আনা একটি ‘দায়িত্ব’- দাবি কেভিনের।

এতদিন পর্যন্ত ইনস্টাগ্রামে শুধু মোবাইল ডিভাইস থেকে পোস্ট করা যেত। কিন্তু এখন ব্যবহারকারীরা ডেস্কটপ থেকেও ভিডিও পোস্ট করতে পারবেন, আর এ সুযোগ পাওয়া যাবে আইজিটিভিতে। ডেস্কটপ থেকে আপলোড করা ভিডিও ক্লিপগুলোর জন্য দেয়া হবে একটি অনন্য লিঙ্ক।

ইউটিউবের মতো এখানেও প্রত্যেক ব্যবহারকারীর একটি চ্যানেল থাকবে, এখানে তাদের আপলোড করা ভিডিওগুলো জমা হবে। কারও যদি এর মধ্যে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থাকে তবে তিনি অ্যাপটি আপডেটের পরপরই একটি চ্যানেল পেয়ে যাবেন।

ইউটিউবের সঙ্গে যে আইজিটিভির তুলনা করা হবে তা অনেকটা ‘অনিবার্য’ হিসেবেই বলা হয়েছে প্রতিবেদনে। এ নিয়ে কেভিন বলেন, আইজিটিভি ‘আরও বেশি সংযোগবান্ধব এবং সম্ভবত আরও বেশি আবেগসম্পন্ন’ হবে।
 
আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি