ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

দুই হাজার বছর আগে ভারতে চলত বাইসাইকেল!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ২৬ জুলাই ২০১৮ | আপডেট: ১২:০৪, ২৬ জুলাই ২০১৮

দুই হাজার বছরেরও বেশি প্রাচীন ভারতীয় মন্দিরে এক সাইকেল আরোহীর ভাস্কর্য ঘিরে প্রবল বিতর্ক দেখা দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। তামিলনাডুর তিরুচিরপল্লির নিকটবর্তী ওরাইয়ুরের শৈবতীর্থ পঞ্চবর্ণস্বামী মন্দিরগাত্রে এক সাইকেল আরোহী ব্যক্তির রিলিফ আবিষ্কার করেছেন প্রবীণ মোহন নামক জনৈক প্রত্ন-সন্ধানী। তিনি ‘ফেনোমেনাল ট্রাভেল ভিডিও’ নামের এক ইউটিউব চ্যানেলে এই সংক্রান্ত একটি ভিডিও পোস্ট করলে তা ভাইরাল হয়ে যায়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’ -এর প্রতিবেদনে প্রকাশ, মন্দিরের এক অন্ধকারাচ্ছন্ন কোণে এই ভাস্কর্যটি রয়েছে। প্রবীন মোহন জানিয়েছেন, বাইসাইকেলের আবিষ্কার হয়েছে মাত্র ২০০ বছর আগে। আর এই মন্দির নির্মিত হয়েছিল প্রাচীন চোল আমলে বা কম-বেশি ২০০০ বছর আগে। চেন ও প্যাডেল-ওয়ালা সাইকেল আবিষ্কৃত হয় ১৮৮৫ সাল নাগাদ।

প্রশ্ন উঠছে, ভারতে কি ২০০০ বছর আগে বাইসাইকেল আবিষ্কৃত হয়েছিল? অতিমাত্রায় কল্পনাবিলাসীরা আবার বলছেন, প্রাচীন ভারতে টাইম-ট্রাভেল চলিত ছিল। সেই যুগের মানুষ এই যুগে বেড়াতে এসে সাইকেল দেখে তার ভাস্কর্য তৈরি করেন মন্দিরগাত্রে।

এই নিয়ে তর্ক-বিতর্ক তুঙ্গে উঠলে বিষয়টিতে প্রবেশ করেন আর কালাইকোভান নামের এক চক্ষুচিকিৎসক ও শখের ইতিহাস-চর্চাকারী। তিনি জানিয়েছেন, ১৯২০ সালে পঞ্চবর্ণস্বামী মন্দিরের সংস্কার করা হয়। এই সময়ে বেশ কিছু ভেঙে যাওয়া রিলিফের জায়গায় নতুন রিলিফ বসানো হয়। সম্ভবত, এই সাইকেল আরোহীর ভাস্কর্য সেই সময়েই বসানো হয়েছিল।

কালাইকোভানের মত যুক্তিপূর্ণ। কিন্তু অত্যুৎসাহীরা তা মনতে নারাজ। তারা তাদের উদ্ভট তত্ত্ব নিয়ে লড়ে যাচ্ছেন সোশ্যাল মিডিয়ায়।

সূত্র: এবেলা

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি