ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

দুবাইয়ে উড়ল বিশ্বের প্রথম ‘ফ্লাইং ট্যাক্সি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৯, ১৬ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৮:৫০, ১৬ অক্টোবর ২০১৭

রাস্তায় যানজটে আটকে গাড়িতে বসে থেকে ঘেমে-নেয়ে ওঠার দিন শেষ। এখন থেকে রাস্তার পরিবর্তে আকাশপথে উড়ে চলবে ট্যাক্সি। বিশ্বের প্রথম এই উড়ন্ত ট্যাক্সি-সেবা চালু করেছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। সোমবার দুবাই শহরে পরীক্ষামূলকভাবে উড্ডয়ন হয় উড়ন্ত এই ট্যাক্সির। খবর রয়টার্সের।

খালিজ টাইমস জানিয়েছে, আরব আমিরাতের রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটির অধীনে উড়ন্ত ট্যাক্সি চালু হয়। কোনো চালক ছাড়াই চলবে দুই আসনের ট্যাক্সিটি। অ্যাপ ব্যবহার করে এ সার্ভিসের সেবা নিতে পারবেন মানুষ। এ সার্ভিসের বিশেষত্ব হলো, এটি আসলে ড্রোন ট্যাক্সি, তবে বিদ্যুৎচালিত। ফ্লাইং ট্যাক্সিটিতে রয়েছে দুটি সিট ও ১৮টি প্রপেলার। ট্যাক্সিটি নির্মাণ করেছে জার্মানির ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ভোলোকপ্টার।

দুবাইয়ের যুবরাজ শেখ হামাদান বিন মোহাম্মদ বিন রাশিদ আল মোকতুমের উপস্থিতিতে পরীক্ষামূলকভাবে আকাশে ওড়ানো হয় ট্যাক্সিটি। ট্যাক্সিটি দুবাইকে ভবিষ্যতের পথে নিয়ে যাবে উল্লেখ করে যুবরাজ শেখ হামাদান বলেন, এটি একটি অভিনব সাফল্য; দুবাইয়ের পরিবর্তনের একটি নিদর্শন।

যুবরাজ বলেন, চালকবিহীন মেট্রোর পর বিশ্বের প্রথম ড্রোন ট্যাক্সির পরীক্ষামূলক উড্ডয়নে আমরা আনন্দিত। ইতিবাচক পরিবর্তনের দিকে যাত্রায় আমাদের প্রতিশ্রুতির একটি বাস্তবায়ন এ ট্যাক্সি-সেবা। দুবাইয়ের সড়ক পরিবহন বিভাগের কর্মকর্তা মাত্তার আল তায়ের জানান, এ বিশেষ ট্যাক্সিটি সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি