ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

দুর্যোগ মোকাবেলায় বিশ্বব্যাংকের ২ হাজার কোটি টাকার প্রস্তাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ১৪ আগস্ট ২০১৭ | আপডেট: ১৬:১৮, ১৬ আগস্ট ২০১৭

বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় দুই হাজার কোটি টাকা সহায়তা দেয়ার প্রস্তাব দিয়েছে বিশ্বব্যাংক। সম্প্রতি অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কাছে এ প্রস্তাব দিয়েছে সংস্থাটি।

বিশ্বব্যাংকের এ প্রস্তাব নিয়ে ইআরডিতে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে। প্রস্তাবনার ওপর অর্থ মন্ত্রণালয়, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর মতামত চাওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রস্তাবনা অনুযায়ী বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডা) মাধ্যমে সর্বোচ্চ ২৫ কোটি ডলার অথবা দেশের জিডিপির শূন্য দশমিক ৫ ভাগের সমান অর্থ নেয়া যাবে। প্রতি বছর আইডার মাধ্যমে যে ধারাবাহিক সহায়তা দেয়া হয় তার বাইরে নতুনভাবে এই ঋণ দিতে আগ্রহী সংস্থাটি।

ইআরডির সূত্রে জানা যায়, দেশে হঠাৎ প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে এ ধরনের চুক্তির প্রস্তাব দিয়েছে বিশ্বব্যাংক। চুক্তির আওতায় পরবর্তী তিন বছরের যে কোনো সময়ে বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় প্রকল্পের মাধ্যমে এ ধরনের ঋণ পাওয়া যাবে। চুক্তি নবায়ন করার মাধ্যমে পরবর্তী তিন বছরেও এ অর্থ সংগ্রহ করা যাবে। এজন্য কোনো কমিটমেন্ট ফি ধার্য হবে না।

উল্লেখ্য, বিশ্বব্যাংক তিন বছরের জন্য ঋণ কর্মসূচি ঘোষণা করে। আইডা-১৭ কর্মসূচির আওতায় গত তিন অর্থবছর (২০১৫-১৭) ৪ দশমিক ৩ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। চলতি অর্থবছর থেকে পরবর্তী তিন বছরের জন্য আইডা-১৮ এর বাইরে এ ধরনের ঋণ প্রস্তাব করল বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক জানায়, বাংলাদেশে প্রতি বছর বন্যা ও ঘূর্ণিঝড়ে ৩২০ কোটি ডলারের সমপরিমাণ আর্থিক ক্ষতি হয়, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ দশমিক ২ ভাগের সমান।

বিশ্বব্যাংকের তথ্যানুযায়ী, আইডা থেকে সহজ শর্তে ঋণ গ্রহণকারী হিসেবে বাংলাদেশ অন্যতম। এর সুদ মাত্র শূন্য দশমিক ৭৫ শতাংশ। আইডা তহবিল হতে বাংলাদেশে সবচেয়ে বেশি ঋণের প্রতিশ্রুতি এসেছে ২০১৫ সালে ১৯৩ কোটি ৯০ লাখ ডলার। সে সময় অর্থ ছাড়ের পরিমাণ ১শ’ কোটি ডলার ছাড়িয়েছিল। অন্যদিকে ২০১৬ সালে প্রতিশ্রুতি এসেছে ১৫৬ কোটি ডলার এবং চলতি বছর (২০১৭ সাল) এখন পর্যন্ত ১১৫ কোটি ২০ লাখ ডলারের সহায়তা প্রতিশ্রুতি এসেছে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি