ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘দেশে অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য বাড়ছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৬, ৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:৩৭, ৬ ডিসেম্বর ২০১৭

বর্তমান সরকার দেশের সার্বিক উন্নয়নে বেশকিছু উদ্যোগ নিলেও সুষ্ঠু আইন ও তার প্রয়োগের অভাব এবং দুর্নীতির কারণে অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য বাড়ছে। একইসঙ্গে আয় ও সম্পদের বৈষম্য বাড়ছে বলে মন্তব্য করছেন দেশের বিশিষ্ট নাগরিক সমাজ। আজ বুধবার রাজধানীর খামার বাড়িস্থ বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউটতে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম আয়োজিত ‘বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন কাউকে পেছনে রাখা যাবেনা’ শীর্ষক নাগরিক সম্মেলন-২০১৭ এ অংশ নিয়ে বক্তরা এ মন্তব্য করেন।

বক্তরা বলেন, সামজিক ও অর্থনীতি বৈষম্যের কারণে অন্তভূক্তিমুলক উন্নয়নে প্রতিনিয়ত বাধা সৃষ্টি হচ্ছে। ফলে সমাজের বিভিন্ন স্তরে নানাভাবে বিপন্ন জনগোষ্ঠীর পরিধি বাড়ছে। দিনে দিনে বাড়ছে শিক্ষা ও কর্মদক্ষতা সম্পন্ন মানুষের অভাব। শিক্ষিত যুবকদের কর্মসংস্থানের অভাবে তাদের মধ্য বাড়ছে হতাশা।

সম্মেলনের শুরুতে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশে সার্বিক উন্নয়ন হলেও গত পাঁচ বছরে বেড়েছে আয় ও সম্পদসহ বিভিন্ন বৈষম্য বাড়ছে। গড় উন্নয়ন বাড়লেও প্রান্তিক, সুবিধা ও বিপন্ন জনগোষ্ঠীতে উন্নয়নের কোনো হাওয়া লাগেনি।

তিনি আরো বলেন, দেশের টেকসই উন্নয়নের জন্য সকল নাগরিক সমন্বয় নিশ্চিত করতে হবে। দেশ উন্নয়নের জন্য আইন কাঠামোকে পরিবর্তন করতে হবে এক্ষেত্রে সরকারের সদিচ্ছা প্রয়োজন। দেশে উন্নয়নের জন্য সরকার যেমন ভূমিকা পালন করে। তেমনি বেসরকারি সংস্থানের ভূমিকা পালন করতে পারে এটা মানুষকে বুঝাতে হবে।

আলোচনায় অংশ নিয়ে সুলতানা কামাল বলেন, দেশ উন্নয়নের জন্য দেশের নাগিরক, দেশের সরকারও দেশের বেসরকারি সংস্থার সমন্বয়ভাবে কাজ করতে হবে।

সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াত আইভি, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, সাবেক তত্ত্বাবধায়ক রাশেদা কে চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়লগ সিপিডি এর চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান অধ্যপক মোস্তাফিজুর রহমান অধ্যাপক আনিসুর রহমান।

 

টিআর/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি