ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চিকিৎসায় নতুন দিগন্ত

দেশে প্রথমবারের মতো সফল বোনম্যারো ট্রান্সপ্লান্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৯, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:০২, ২০ এপ্রিল ২০১৮

চিকিৎসা ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমইউ)। হাসপাতালের হেমাটোলজি বিভাগের চিকিৎসকেরা জটিল বোনম্যারো ট্রান্সপ্লাটে সফলতা দেখেছিয়েন। এর ফলে এখন থেকে মাত্র ৩ থেকে ৫ লাখ টাকায় দেশেই জটিল এই রোগের চিকিৎসা সম্ভব। পাশের দেশ ভারতেও এই রোগের চিকিৎসা ব্যয় ১৫ থেকে ২০ লাখ টাকা।

জানা গেছে, গত ১ এপ্রিল  ইফতে আরা (৪৮) নামে এক রোগীর দেহে বোনম্যারো  ট্রান্সপ্লান্ট (অস্থিমজ্জা প্রতিস্থাপন) করা হয় বিএসএমইউতে। বুধবার তিনি চিকিৎসকদের ছাড়পত্র নিয়ে নিজ গ্রামে ফিরে গেছেন। রংপুর জেলার চিলমারি উপজেলার বাসিন্দা ইফতে আরা মাল্টিপল মায়োলামা নামক রক্তের বিশেষ এই প্লাজমা ক্যান্সারে ভুগছিলেন।

প্রথমবারের মতো নিজেদের বিশ্ববিদ্যালয়ে বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে পারা এবং এরপর রোগীর শারীরিক সুস্থতায় চিকিৎসকরা সন্তুষ্ট। তারা বলছেন, এর আগে আমরা আমাদের বিভাগ থেকে রোগীদের শুধু কেমোথেরাপি দিতে পারতাম। এখন এর নতুন দিগন্ত উন্মোচিত হলো। আমাদের দেশের বেশিরভাগ রোগীই বোনম্যারো ট্রান্সপ্লান্টের জন্য বিদেশে চলে যায়। তাদের বিদেশে যাওয়ার কারণে ২৫-৩০ লাখ টাকা পর্যন্ত খরচ হয়। পাশের দেশ ভারতে ১৫-২০ লাখের কমে এই চিকিৎসা সম্ভব হয় না। কিন্তু আমাদের এখানে সেই ব্যয় প্রায় ৩/৪ ভাগ কমে আসবে। ৩- ৫ লাখ টাকার মধ্যেই করা সম্ভব হবে।

চিকিৎসকরা আরও বলেন, আমরা এই কাজের জন্য কোনো ফান্ড পাইনি। আমরা সেলফ জেনারেটেড মানি দিয়েই এই চিকিৎসা শুরু করলাম। আমাদের কাছে আমাদের বিশ্ববিদ্যালয়ে এই ট্রিটমেন্ট শুরু করতে পারাটাই সবচেয়ে বড় সাফল্য।

ইফতে আরার চিকিৎসা প্রসঙ্গে হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ডা. মাসুদা বেগম গণমাধ্যমকে বলেন, এটা আসলে একটা ধারাবাহিক প্রক্রিয়া। ১ এপ্রিল আমরা বোনম্যারো ট্রান্সপ্লান্ট করি। এটি আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো করা হলো। আমরা সাধ্যমতো চেষ্টা করছি কম খরচে  বোনম্যারো ট্রান্সপ্লান্টটি করার। তিনি আমাদের প্রথম রোগী হওয়ার কারণে আমরা রোগীর কাছ থেকে সরাসরি কোনো অর্থ নিইনি। যতদূর পেরেছি বলেছি  এই জিনিসগুলো লাগবে, রোগীর জন্য নিয়ে আসুন।

তিনি বলেন, ‘রোগী বুধবার বাড়ি ফিরে গেছেন। রোগীকে আমাদের কাছে ১৫ দিন, ১ মাস পর পর কিছুদিন ফলোয়াপে আসতে হবে। আমরা তাকে সেভাবেই নির্দেশনা দিয়েছি। এরপর আর ঘন ঘন আসা লাগবে না।

 

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি