ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দেড় মন পেয়ারার দামে ১ কেজি গরুর মাংস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ১৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১৬:২১, ১৫ আগস্ট ২০১৮

ঝালকাঠি, বরিশাল আর পিরোজপুরের সীমান্তবর্তী এলাকার ২৬ গ্রামের প্রায় ৩১ হাজার একর জমির উপর গড়ে উঠেছে পেয়ারা বাগান। আর এ পেয়ারা চাষের সঙ্গে প্রায় ২০ হাজার পরিবার সরাসরি জড়িত। তাদের এ পেয়ারা বিক্রির জন্য বিখ্যাত ভীমরুলি ভাসমান পেয়ারা বাজার।

ঝালকাঠী জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ভিমরুলি গ্রামের আঁকাবাঁকা ছোট্ট খালজুড়ে সপ্তাহের প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে বিকিকিনি। হাটটি সারা বছর বসলেও প্রাণ ফিরে পায় পেয়ারা মৌসুমে৷ ভিমরুলি হাট খালের একটি মোহনায় বসে। তিন দিক থেকে তিনটি খাল এসে মিশেছে এখানে। ভিমরুলির আশপাশের সব গ্রামেই অসংখ্য পেয়ারা বাগান। এসব গ্রামে দৃষ্টিপথে ধরা দেবে সবুজের সমারহ।

এসব সবুজের বেশিরভাগ হোগলা, সুপারি, আমড়া আর পেয়ারার বন। এসব বাগান থেকে চাষীরা নৌকায় করে সরাসরি এই বাজারে নিয়ে আসেন। এখানে প্রতিদিন পেয়ারা বোঝাই শত শত নৌকা নিয়ে বিক্রেতারা খুঁজে বেড়ায় ক্রেতা। আর ক্রেতাদের বেশিরভাগই হল পাইকার।

বড় ইঞ্জিন নৌকা নিয়ে তারা বাজারে আসেন। ছোট ছোট নৌকা থেকে পেয়ারা কিনে তার ঢাকা শহরে বিক্রি করেন। তবে কিছু অসাধু পাইকারদের কারণে ন্যায্য থেকে বঞ্চিত হচ্ছে এসব পেয়ারা চাষীরা। তাদের দাবি সরকারের পক্ষ থেকে তদারকি থাকলে পেয়ারা চাষীরা সঠিক দাম পেতেন।

ওখানকার পেয়ারা চাষীদের সাথে কথা বলে জানা য়ায়, অনেক কষ্ট স্বীকার করে পেয়ার আবাদ করে যখন হাটে আনে এক মন পেয়ার বিক্রি করতে হচ্ছে ৩০০ টাকায়। যা বর্তমান বাজারে দেড় মন পেয়ার দামে এক কেজি মাংস মিলে। সামনে পবিত্র করবানি ঈদ। বউ ছেলে মেয়ে নিয়ে কিভাবে ঈদ কাটাবেন সেটায় ভাবার বিষয়।


চাষীয় আরও জানান, এক বিঘা জমিতে ৭০ হাজার থেকে ৮০ হাজার টাকা খরচ হয়। কিন্তু তেমন দাম না থাকার কারণে পেয়ার চাষে আগ্রহ হারাচ্ছে চাষীরা। এমনভাবে চলতে থাকলে এক সময় পেয়ার চাষ বন্ধ করতে বাধ্য হবে চাষীরা এবিষয়ে সরকারের সহযোগিতা চায় তারা।

পেয়ারা চাষী রুহুল আমিন বলেন, পেয়ারা চাষ করেই সংসার চলে। চাষ থেকে কিছু লাভ না করতে পারলে সংসার চলে না। তিনি বলেন, এক বিঘা জমিতে পেয়ারা চাষে প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকা খরচ হয়। কিন্তু বাজারে এসে পেয়ার তেমন দাম পাই না। তখন খুবই কষ্ট লাগে।

ভিমরুলী বাজারের পেয়ারা ব্যবসায়ী রইস মিয়া ক্ষোভের সঙ্গে বলেন, এখানে যে দামে একমন পেয়ারা কেনাবেঁচা হয় একই দাম দিয়ে ঢাকায় এক কেজি পেয়ারা কিনতে হয়। সব মুনাফা নিয়ে নিচ্ছেন মধ্যস্তত্বভোগীরা।


টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি