ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দ্বিতীয় মেয়াদে লড়ার ঘোষণা সিসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৮, ২০ জানুয়ারি ২০১৮

মিশরে আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় নির্বাচনে প্রেসিডেন্ট পদে আবারও লড়ার ঘোষণা দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দৌড়ে তিনি এগিয়ে রয়েছেন বলে বিশ্লেষকরা মনে করছেন।

গত শুক্রবার মিশরের রাজধানী কায়রোতে এক টেলিভিশন ভাষণে দেওয়া বক্তব্যে সাবেক এই সেনাপ্রধান বলেন, চার বছর আগে শুরু হওয়া গণতান্ত্রিক পদ্ধতি অক্ষুণ্ণ রাখতে তার সরকার কাজ করে যাচ্ছে। আর গণতন্ত্র অব্যাহত রাখতে তাকে আবারও নির্বাচিত করার আহ্বান জানান তিনি।

নির্বাচনে জনগণের অংশগ্রহণের উপর জোর দিয়ে তিনি বলেন, এই নির্বাচনে আপনাদের অংশগ্রহণ শত্রুদের একটি কঠিন বার্তা দিবে। এই সময় তিনি বলেন, মিশরবাসীকে সব সময় ত্যাগ স্বীকার করার জন্য প্রস্তুত থাকতে হবে।

উল্লেখ্য, আগামী ২৬-২৮ মার্চ মিশরের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ২০ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৯ জানুয়ারি পর্যন্ত প্রার্থীরা নির্বাচন কমিশনের কাছ থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নিবন্ধন নিতে পারবে বলে জানা গেছে।

এদিকে সিসির বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ ওঠেছে। লং আইসল্যান্ড ইউনিভার্সিটির রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক ডালিয়া ফাহমি বলেন, ‘মাত্র ১১ দিন হলো নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন। তাছাড়া সিসির বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করতে পারে এমন প্রার্থীদেরও দেশটিতে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হচ্ছে না। এতে মনে হচ্ছে, ইতোমধ্যে সিসি তার একচ্ছত্র ক্ষমতা ধরে রাখতে সব ধরণের আয়েজন সম্পন্ন করেছে।’

সুত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি