ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

দ্বৈত নাগরিকত্ব : সদস্যপদ হারাচ্ছেন অস্ট্রেলিয়ার আরেক এমপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২১, ২২ নভেম্বর ২০১৭

দ্বৈত নাগরিকত্বের দায়ে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটের আরেক সদস্য তাঁর সদস্যপদ হারাতে যাচ্ছেন। দ্বৈত নাগরিকত্বের দায়ে এখন পর্য্ন্ত ৮ জন সদস্য তাঁদের সংসদ সদস্য পদ হারিয়েছেন বলে জানা গেছে।

নবম সদস্য হিসেবে এবার সিনেটের সদস্যপদ হারাতে যাচ্ছেন  অস্ট্রেলিয়ান-ব্রিটিশ নাগরিক স্কাই কাকুচি-মুর। কাকুচি মুরের মা সিঙ্গাপুরের জন্মগ্রহণ করেন। তিনি ইতোমধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

কাকুচি-মুর ছোট দল নিক জেনোফোন পার্টির সদস্য। একই দলের আরও দুই সদস্য পদত্যাগ করতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ওই দুই আসনে ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হলে টার্নবুল আসন দুটি পুনরুদ্ধার করতে পারবে বলে মনে করা হচ্ছে।

এর আগে গত ২৭ অক্টোবর সর্বোচ্চ আদালত এক রায়ে দ্বৈত-নাগরিকত্ব আছে এমন সংসদ সদস্যদের বহিস্কারের নির্দেশ দেন। উচ্চ আদালতের রায়ের পর ৮ জন সদস্য তাঁদের সদস্যপদ হারিয়েছেন।

মুর দাবি করেন, তিনি ও তাঁর পরিবার মনে করছেন, তাঁরা যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার যোগ্য নয়। তাদের যুক্তরাজ্যের নাগরিকত্ব নেই। একইসঙ্গে যুক্তরাজ্য থেকে তাঁর নাগরিকত্ব বিষয়ে যে পরামর্শ দেওয়া হয়েছে, তা খুব হতাশাজনক বলেও মন্তব্য করেন তিনি। তাই তাঁকে এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

এর আগে গত ২৭ অক্টোবর তিনিসহ আরও ৮ জন সংসদ সদস্যের পদে থাকা অবৈধ ঘোষণা করেন সর্বোচ্চ আদালত। রায়ের পরপরই ৪ জন সদস্য পদত্যাগ করেন।

দ্বৈত নাগরিকত্ব বিষয়ে সব দিক থেকে যখন চাপ আসছিল, তখন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল সব সংসদ সদস্যের নাগরিকত্বের বিষয়টি জনসম্মুখে প্রকাশ করা হবে বলে ঘোষণা দিয়েছিলেন।

এদিকে ৫ ডিসেম্বরের মধ্যে সংসদ সদস্যদের নাগরিকত্বের বিষয়টি খোলাসা করতে সময়সীমা বেঁধে দিয়েছে সরকার।

পদত্যাগ করাদের একজন সিনেট প্রেসিডেন্ট স্টিফেন প্যারি । তার বাবা একজন ব্রিটিশ নাগরিক। অস্ট্রেলিয়ার ১১৬ বছরের পুরানো সংবিধান অনুসারে, অস্ট্রেলিয়ার সংসদে দ্বৈত নাগরিকত্ব অবৈধ ঘোষণা করা হয়েছে।

সূত্র: বিবিসি

/ এমজে / এআর

  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি