ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আফগানিস্তানে হামলা :

দ্য চিলড্রেনের তিন কর্মী নিহত, আইএসের দায় স্বীকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৪, ২৫ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৯:৩৭, ২৫ জানুয়ারি ২০১৮

আফগানিস্তানে সব ধরণের কার্যক্রম বন্ধ করে দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক দাতা সংস্থা সেইভ দ্য চিলড্রেন। গতকাল বুধবার সংস্থাটির আফগান কার্যালয়ে আইএসের হামলার ঘটনায় এর তিন কর্মকর্তা ও এক সেনা নিহত হওয়ার পর সংস্থাটি তার কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ওই হামলায় তাদের তিন কর্মী নিহত হয়েছেন। এছাড়া আরও ৪ কর্মী মারাত্মকভাবে জখম হয়েছেন। তাই সাময়িকভাবে দেশটিতে কার্যক্রম বন্ধের ঘোষণা দেয় সংস্থাটি।

আত্মঘাতী হামলার এ ঘটনায় আরও ৪৬ জন আহত হয়েছেন বলে জানা গেছে। কার্যালয়ে আটকে থাকা অনেককে নিরাপত্তা বাহিনীর সদস্যরা উদ্ধার করেছে। কার্যালয় সাময়িকভাবে বন্ধের প্রতিক্রিয়ায় সেইভ দ্য চিলড্রেন জানিয়েছে, মানবিক সহায়তা পরিচালনাকারী সংস্থার ওপর এ ধরণের আক্রমণ মেনে নেওয়া যায় না। তাই এ ধরণের ন্যাক্কারজনক হামলার তীব্র প্রতিক্রিয়া জানাচ্ছি।

তবে আফগানিস্তানে সহায়তা সাময়িকভাবে বন্ধ করলেও সংস্থাটি জানিয়েছে, দেশটির বঞ্চিত শিশুদের অধিকার আদায়ে তারা দৃঢ় প্রতিজ্ঞ। গত বুধবার স্থানীয় সময় ৯টা ১০ মিনিটে সংস্থাটির কার্যালয়ের প্রবেশপথে একটি আত্মঘাতী বোমা হামলা চালায় সন্ত্রাসীরা। এতে সংস্থাটির তিন কর্মী নিহত হন। এরপর সন্ত্রাসীরা কার্যালয়ের ভেতরে ঢুকে যান বলে জানা গেছে। কার্যালয়ের পাশেই একটি ভবনে প্রবেশ করে ৪৬ জনকে জিম্মি করে সন্ত্রাসীরা। পরে আটকরা পেছনের দরজা দিয়ে বেরিয়ে আসেন বলে জানিয়েছেন উদ্ধারকৃতদের একজন।

এরপর আফগান সেনাবাহিনীর সদস্যরা পুলিশের সঙ্গে যোগ দিলে সন্ত্রাসীরা পিছু হটে। তবে সন্ধ্যা নাগাদ সন্ত্রাসীদের সঙ্গে গুলি বিনিময় হয় তাদের। এরপর রাতের প্রথম প্রহরে ওই যুদ্ধের শেষ হয়।

প্রাদেশিক সরকারের এক মুখপাত্র জানিয়েছে, এ ঘটনায় পাাঁচ সন্ত্রাসী জড়িত। পুলিশ-সেনাবাহিনীর যৌথ প্রতিরোধে তাদের সবাই নিহত হয়েছে। এদিকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট তাদের সংবাদ মাধ্যম আমাকের মাধ্যমে জানিয়েছে, ওই হামলায় তারা জড়িত। এছাড়া দেশটিতে ব্রিটিশ, সুইডিশ ও আফগান প্রতিষ্ঠান লক্ষ্য করে তারা জালালাবাদে হামলা চালাচ্ছে। এর আগে জঙ্গিগোষ্ঠী তালেবান গত ১৬ জানুয়ারি কাবুলের ইন্টার কন্টিনেন্টাল হোটেলে হামলা চালিয়ে ২২ জনকে হত্যা করে।

সুত্র : বিবিসি
এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি