ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ধর্ষণের অভিযোগে ওয়েনস্টেইনের বিরুদ্ধে চার্জ গঠন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ৩১ মে ২০১৮

হলিউডের ‘মোঘল’ হিসেবে খ্যাত হার্ভি ওয়েনস্টেইনের বিরুদ্ধের ধর্ষণের অভিযোগে চার্জ গঠন করা হয়েছে। প্রায় অর্ধ বছর বিষয়টি আলোচনায় থাকার পর শেষ পর্যন্ত হার্ভির বিরুদ্ধে আনুষ্ঠানিক আইনী প্রক্রিয়ায় এই চার্জ গঠন করা হলো।

গতকাল বুধবার নিউ ইয়র্কের ম্যানহাটন অপরাধ আদালতে এই চার্জ গঠন করা হয়। ম্যানহাটন জেলার অ্যাটর্নী কাইরাস ভেন্স বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন। চার্জ গঠনের সময় আদালতে নিজ পক্ষের আইনজীবী বেঞ্জামিন ব্রাফম্যানসহ উপস্থিত ছিলেন হার্ভি ওয়েনস্টেইন।

অ্যাটর্নী জেনারেল কাইরাস ভেন্স স্থানীয় গণমাধ্যমকে বলেন, “এই চার্জ গঠনের পরে ওয়েনস্টেইনকে তাঁর কৃতকর্মের জন্য আইনের কাছে জবাব দেওয়ার প্রক্রিয়া আরও এক ধাপ এগিয়ে গেল”।

তিনি আরও বলেন, প্রথম ও তৃতীয় মাত্রার ধর্ষণ এবং অপরাধমূলক যৌন অপরাধের প্রথম মাত্রায় ওয়েনস্টেইনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। এর আগে গত সপ্তাহের শুক্রবার ওয়েনস্টেইনকে আটকের নির্দেশ দেয় ম্যানহাটনের জেলা অপরাধ আদালত। সেই সাথে গতকাল বুধবার স্বশরীরে তাঁকে আদালতে উপস্থিত থাকার আদেশ দেয় আদালত। তবে এক লক্ষ মার্কিন ডলার ও শরীরে ‘ট্রাকিং ডিভাইস’ পরিধানের শর্তে জামিনে মুক্ত আছেন হার্ভি। সেইসাথে কানেক্টিকাট এবং নিউ ইয়র্কের বাইরে যেতে পারবেন না হলিউডের এই চলচিত্র প্রযোজক।

ওয়েনস্টেইনের প্রধান আইনজীবী বেঞ্জামিন ব্রাফম্যান বলেন যে, তাঁর মক্কেল (ওয়েনস্টেইন) আদালতে নিজের নির্দোষ আবেদন করবেন। একই সাথে, গঠন করা চার্জের বিরুদ্ধেও আইনী প্রক্রিয়ায় জবাব দেওয়া হবে বলেও জানান তিনি।

দুই নারী ওয়েনস্টেইনের বিরুদ্ধে এই ধর্ষণের অভিযোগসহ যৌন নির্যাতনের অভিযোগ আনেন। এরপর কয়েক মাসব্যাপী পুলিশ এই মামলার তদন্ত করে। পুলিশের দেওয়া তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করেই হার্ভির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। হার্ভি যদি শেষ পর্যন্ত এসব চার্জে দোষী সাব্যস্ত হন তাহলে তাঁর পাঁচ থেকে ২৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

প্রসঙ্গত, গত বছর হার্ভির বিরুদ্ধে ঐ দুই নারী যৌন নির্যাতনের অভিযোগ জানানোর পরপরই চাঞ্চল্য সৃষ্টি হয়। একে একে ৭০ জন নারী হার্ভির বিরুদ্ধে একই ধরণের অভিযোগ আনেন। হলিউডের উমা থারম্যান, অ্যাশলে জুড, রোজ ম্যাকগোয়ান এবং সালমা হায়েকের মতো অভিনেত্রীরা হার্ভি ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ জানান।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি