ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ধুলাবালিতে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন নগরবাসী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৬, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

একদিকে শুষ্ক মৌসুম, অন্যদিকে বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্পের জন্য খুঁড়ে রাখা সড়ক থেকে সৃষ্ট ধুলাবালিতে বিপর্যস্ত রাজধানীবাসী। রাজধানীর বিভিন্ন সড়কে চলাচল করতে গিয়ে ধুলাবালিতে ঠান্ডা, কাশি, চোখের বিভিন্ন সমস্যা ও ফুঁসফুসের বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন পথচারীরা।

এই অবস্থা চলতে থাকলে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশংকা করছেন পরিবেশবিদেরা। সিটি কর্পোরেশন থেকে বিভিন্ন উদ্যোগ নিলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলেই মনে করেন সংশ্লিষ্টরা।
দুর থেকে দেখে কুয়াশা মনে হয়, আসলে ধুলায় ঢেকে আছে রাস্তা। ধুলার কারণে চলাচলই কঠিন হয়ে পড়েছে পথচারীদের। আর আশপাশে বসবাসকারীরা আছেন মহাসংকটে। মাস্ক ছাড়া রাস্তায় বের হওয়া যেন অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।
রাজধানীজুড়ে নানা ধরনের উন্নয়ন ও নির্মাণকাজের জন্য অবাধে রাস্তা খুঁড়াখুড়ি চলছে। সেই সঙ্গে যেখানে সেখানে বালি, মাটি ও নির্মাণসামগ্রী ফেলে রাখায় সংকট আরো তীব্র হচ্ছে বলে অভিযোগ বিভিন্ন এলাকায় বসবাসকারীদের। এই অবস্থা চলতে থাকলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে বলে আশংকা করছেন পরিবেশবিদরা।
জনপ্রতিনিধিরা বলছেন, প্রতিষ্ঠাগুলোর মধ্যে সমন্বয় করে উন্নয়ন প্রকল্প পরিচালনা করা হলে ব্যয় সাশ্রয়ের পাশাপাশি ধুলো থেকে অনেকটা মুক্ত হওয়া সম্ভব।
এদিকে ধুলা-বালি থেকে মুক্তির জন্য বিভিন্ন উদ্যোগের কথা জানালেন ঢাকা দক্ষিনের মেয়র সাইদ খো কন।তবে সংকট নিরসনে প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি সবাইকে সচেতন হওয়ারও আহবান জানিয়েছেন মেয়র।
ভিডিও দেখতে ক্লিক করুন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি