ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ধূমপান ছাড়ার ৭ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৮, ১৭ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:২০, ১৮ এপ্রিল ২০১৮

বর্তমান বিশ্বে ধূমপানের আগ্রহ বেড়েই চলেছে। ধূমপান এমনি খারাপ একটি অভ্যাস যা নেশা উঠলে ধূমপান না করা পর্যন্ত শরীরে বা মনে স্বস্তি আসে না। এই বাজে অভ্যাসটিকে অনেকেই ছাড়ি ছাড়ি বলে ছাড়তে পারে না। ধূমপানের নেশা ছাড়ার উদ্দ্যেগকে সফল করার জন্য কয়েকটি উপায় অবলম্বন করতে হবে। তাহলেই সম্ভব-

১. বেশি করে পানি পান করুন

যখনই ধূমপান করতে আগ্রহ জাগবে তখনই অন্তত দুই গ্লাস করে পানি খেয়ে নিন। এতে করে আপনার দেহে যে ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল ধূমপান না করার কারণে তা নষ্ট হবে। এছাড়া আপনার ধূমপানের ইচ্ছাও অনেকটা চলে যাবে। তাই পানি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. বিভিন্নভাবে শুকনা মরিচ গুঁড়ো খাবেন  

একাধিক গবেষণায় দেখা গেছে, বিভিন্নভাবে যদি নিয়মিত মরিচ গুঁড়ো খাওয়া যায়, তাহলে ফুসফুসের ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে। সেই সঙ্গে ধূমপানের কারণে লাং-এর যে ক্ষতি হয়েছে, তাও ধীরে ধীরে কমতে থাকে। শুধু তাই নয়, ধূমপান করার ইচ্ছাও কমে যায়। ফলে নেশার প্রকোপ কমতে সময় লাগে না।

৩. মুলার রস

এক গ্লাস মুলার রসের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে দিনে দুইবার করে খেলে ধূমপানের ইচ্ছা একেবারে কমে যায়। তাই তো আজও মূলোর উপর ভরসা রাখেন আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা।

৪. আঙুরের রস

ধূমপানের নেশা ছাড়াতে আপনাকে সাহায্য করতে পারে আঙুরের রস। কারণ এতে উপস্থিত একাধিক পুষ্টিকর উপাদান এবং স্বাস্থ্যকর অ্যাসিড শরীরে ডিটক্সিফাই করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে শরীরে জমে থাকা টক্সিন বের করতে সাহায্য করে। এতে একদিকে যেমন ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি পায়, তেমনি সিগারেট খাওয়ার ইচ্ছাও কমতে শুরু করে।

৫. আদা

ধূমপান ছাড়তে আদার সাহায্য নিন। আসলে এতে উপস্থিত বেশ কিছু উপাদান নানাভাবে সিগারেট খাওয়ার ইচ্ছাকে কমিয়ে দেয়। সেই সঙ্গে ধূমপান ছাডা়র কারণে যেসব উইথড্রল সিম্পটন দেখা দেয়, সেগুলিকে নিয়ন্ত্রণে রাখতেও বিশেষ ভূমিকা রাখে। ফলে সিগারেট খাওয়ার ইচ্ছাটাই চলে যায়। এক্ষেত্রে আদা চা বা কাঁচা আদা লবণ দিয়ে খেতে পারেন।

৬. মধু

মধুতে উপস্থিত বেশ কিছু ভিটামিন, এনজাইম এবং প্রোটিন শরীর থেকে নিকোটিন বের করে দেওয়ার পাশাপাশি সিগারেট খাওয়ার ইচ্ছাকেও নিয়ন্ত্রণে রাখে। ফলে ধূমপান ছাড়তে কোনও অসুবিধাই হয় না।

৭. ওটস

সিগারেটের নেশা ছাড়াতে ওটসের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই তো বহুকাল আগে থেকেই ধূমপানের বিরুদ্ধে যে লড়াই চলছে তাতে সামিল করা হয়েছে এই উপাদানটিকে। দুই কাপ ফোটানো পানির সঙ্গে এক চামচ ওটস মিশিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে পানিটি আবার দশ মিনিট ফুটিয়ে নিয়ে প্রতিটি খাবারের পর অল্প করে খেতে থাকুন।

সূত্র : বোল্ডস্কাই

কেএনইউ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি