ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ধূমপান ছাড়ুন প্রাকৃতিক উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৭, ৮ অক্টোবর ২০১৭

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটা আমরা সবাই জানি। কিন্তু ধূমপান ছাড়তে পারিনা। প্যাকেটে লেখা সতর্কবানী উপেক্ষা করে নিজের বিপদ ডেকে আনি নিজেরাই। বড় ধরনের বিপদে পড়লে সিগারেট ছাড়ার সংকল্প করি। কেউ কেউ নিজেকে তা থেকে রক্ষা করতে পারলেও বড় একটি অংশ এ নেশা থেকে নিজেকে রক্ষা করতে পারে না।

তবে সাধারণ এবং প্রাকৃতিক উপায়ে এই ধূমপান থেকে রেহাই পাওয়া যেতে পারে। যদি আপনি অতিরিক্ত ধূমপান করেন, তাহলে শরীরে জমা বিষাক্ত পদার্থগুলোকে পরিষ্কার করা অবশ্যই প্রয়োজন। তাই, বিশেষজ্ঞরা কিছু স্বাভাবিক এবং সহজ উপায়ের কথা জানাচ্ছেন। এতে সহজেই নিষ্কৃতি পাওয়া যাবে বলেই মনে করছেন তারা।

বিশেষজ্ঞদের পরামর্শ, প্রচুর পরিমাণ ঠাণ্ডা পানি পান করার। তবে খুব ঠাণ্ডা পানি বা ফ্রিজে রাখা পানি খাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। আর এই পানীয় যদি তামার পাত্রে সংরক্ষণ করা যায় তাহলে শরীর থেকে ধূমপানের ফলে যা জমেছে সেগুলো পরিষ্কার হয়ে যাবে।

এছাড়াও অশ্বগন্ধা, ত্রিফলা এবং সুদর্শণচূর্ণ আমাদের শরীরে জমে থাকা দূষিত উপাদানগুলোকে ক্ষয় করতে সাহায্য করে। তবে এইগুলো সেবন করার আগে ডাক্তারের পারমর্শ নিয়ে ব্যবহার করা ভাল।

ব্যবহার করা যাতে পারে হার্বাল সিগারেট 

প্রথম প্রথম ধূমপান ছেড়ে দিতে ভীষণ কষ্ট হতে পারে। তাই চিকিৎসকদের পরামর্শ, এই সময় সব থেকে ভালো উপায় হল সাধারণ সিগারেটের বদলে হার্বাল সিগারেট ব্যবহার করা। এই হার্বাল সিগারেটে সাধারণত হলুদ, তুলসি, লবঙ্গ, দারুচিনি এবং এলাচ দিয়েই তৈরি হয়ে থাকে। ধূমপান থেকে নিজেকে একটু দূরে রাখতে চাইলে, নিকোটিন যুক্ত সিগারেটের বদলে এই হার্বাল সিগারেট ব্যবহার করাকেই সবথেকে ভালো উপায় বলে পরামর্শ দেন আয়ুর্বেদিক ডাক্তাররা।

মাঝে মাঝে আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা আরও একটি পরামর্শ দিয়ে থাকেন৷ তাঁরা বলছেন আদা, হলুদ এবং আমলা গুঁড়ো করে মিশ্রণ বানিয়ে মুখের মধ্যে কিছুক্ষণ রেখে খাওয়া যেতে পারে। এই মিশ্রণ রোজ বা সপ্তাহে কয়েকদিন খেলে সিগারেটের প্রতি আকর্ষণ একেবারেই চলে যাবে বলে দাবি করেন আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা।

খাবার তালিকার পরিবর্তন

ধূমপান হঠাৎ করে ছেড়ে দেওয়ার পর পরই খাবার খেতে গেলেই অনেকের মুখে একরকমের তেঁতো স্বাদ লাগে। তাই এই সময় কিছুদিন নিরামিষ খাবার  খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। অ্যালকালিন জাতীয় খাবার যেমন শাক-সবজি, ফল, শুকনো বাদাম, ইত্যাদি খাওয়ার চেষ্টা করতে হবে। পাঁউরুটি, দুধ থেকে তৈরি খাবার, চা, কফিকে  একটু এড়িয়ে চলার চেষ্টা করতে বলেছেন চিকিৎসকরা। সপ্তাহ খানেক এইরকম খাবার খেলেই  মুখে আবার স্বাভাবিক স্বাদ ফিরে পাবেন। সূত্র:কলকাতা টুয়েন্টিফোর

এম/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি