ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নখ মজবুত রাখতে ৫ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৯, ৯ জুন ২০১৮

সুস্থ জীবন ধারণের জন্য উচ্চ পুষ্টিমূল্য সম্পন্ন খাদ্য গ্রহণ প্রয়োজন। শরীরের যত্ন নেওয়ার সময় আমরা প্রায়ই আমাদের নখের যত্ন নিতে ভুলে যাই। একথা অস্বীকার করা সম্ভব নয় যে আমাদের নখ দেখে আমাদের শরীরের অবস্থা বোঝা সম্ভব হয়। নখ ভালো রাখার জন্য যত্ন নেওয়া খুবই প্রয়োজন। ক্যালসিয়াম এবং ভিটামিন বি নখের যত্নের জন্য উপকারী। এখানে ৫টা খাবারের উল্লেখ করা হলো যেগুলো আমাদের নখ মজবুত করতে সাহায্য করে।

মাছ-
সুস্থ মজবুত নখের জন্য প্রোটিন জাতীয় খাদ্যগ্রহণ প্রয়োজন। প্রোটিন সমৃদ্ধ খাদ্যগ্রহণ আমাদের দেহের জন্য অন্ত্যন্ত জরুরি। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ, প্রোটিন এবং সালফারের উৎকৃষ্ট উৎস। মাছ নখ মজমুত এবং মসৃণ করতে সাহায্য করে।

ডিম-
ডিম ভিটামিন ডি এর উৎকৃষ্ট উৎস। প্রোটিন ছাড়াও ডিমে ভিটামিন বি12, বায়োটিন এবং আয়রন থাকে যা নখকে পুরু করে। প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম যোগ করুন আর ফলাফল দেখুন!

সবুজ কড়াইশুটি-
এগুলো দেখতে ছোট হলেও এর পুষ্টিগুণ প্রচুর। সবুজ করাইশুটিতে প্রোটিন, বেটা-ক্যারোটিন, ভিটামিন সি থাকে। এগুলো নখের বৃদ্ধিতে সাহায্য করে।

ওটস-
ওটসে কপার, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি থাকে যা আমাদের শরীরের পক্ষে গুরুত্বপূর্ণ। আর নখের যত্ন নিতে গেলে আমাদের শরীরের যত্ন নেওয়াও প্রয়োজন।

সবুজ শাকসবজি-
ক্যালশিয়াম, আয়রন, অ্যান্টিওক্সিডেন্টে সমৃদ্ধ সবুজ শাকসবজি পুষ্টির পাওয়ার হাউজ। পালংশাক, ব্রকলি ইত্যাদি প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত করলে আপনার নখ খুব সুন্দর এবং মজবুত হবে।

সুতরাং, আপনি যদি দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ছেড়ে নখ বড় করার কথা ভেবে থাকেন তবে প্রতিদিনের খাদ্যতালিকায় এইসমস্ত খাবার যোগ করুন আর নিজের লক্ষ্যে এগিয়ে যান!

তথ্যসূত্র: এনডিটিভি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি