ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নতুন চামড়া শিল্প নগরী হবে রাজশাহী ও চট্টগ্রামে: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০১, ১৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৪:১১, ১৬ নভেম্বর ২০১৭

চামড়া শিল্পকে অমিত সম্ভাবনাময় খাত হিসেবে অবিহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অমিত সম্ভাবনার খাত চামড়া শিল্প। ইতোমধ্যে চামড়া শিল্প দ্বিতীয় সর্বোচ্চ রফতানিকারী খাত হিসেবে বিবেচিত হয়েছে। প্রধানমন্ত্রী চামড়া শিল্পকে ‘প্রোডাক্ট অব দ্য ইয়ার-২০১৭’ ঘোষণা করে জানান, চামড়া শিল্পের প্রসারে রাজশাহী এবং চট্টগ্রাম নতুন দুটি চামড়া শিল্প নগরী গড়ে তোলা হবে। এরইমধ্যে সাভারে পরিবেশ সম্মতভাবে চামড়া শিল্প গড়ে উঠেছে।

আজ বৃহস্পতিবার চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শো লেদারটেক বাংলাদেশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, এ শিল্পের বিকাশে সরকার চামড়া ব্যবসায়ীদের রেয়াত ও ঋণ সুবিধাসহ বিভিন্ন সুবিধা প্রদান করছে। শিল্পটিকে এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজনে ব্যবসায়ীদের আরও সুযোগ-সুবিধা দেবে। বিদেশিদেরও এ খাতে বিনিয়োগ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, চামড়া শিল্পের মাধ্যমে যে সব প্রোডাক্ট তৈরি হবে তা যেন আন্তর্জাতিক মানের হয়। এটা করতে পারলে এ শিল্পের প্রোডাক্ট নতুন নতুন বাজার খুঁজে পাবে। আমরা চাই আমাদের চামড়া শিল্পের আরও প্রসার ঘটাতে বিদেশিরা যেন এ দেশে বিনিয়োগ করতে এগিয়ে আসে। ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের দেশে কোরবানি ছাড়াও প্রতিনিয়ত প্রচুর পশু জবাই হয়। এ ক্ষেত্রে যারা চামড়া ছাড়ানোর সঙ্গে যুক্ত থাকেন তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে আজ বৃহস্পতিবার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে। এ প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

 

এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি