ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নতুন পদ্ধতিতে চিকিৎসা হবে আর্থারাইটিস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১২, ১৯ জুন ২০১৮

আর্থারাইটিসের চিকিৎসায় নতুন পদ্ধতি নিয়ে এসেছেন চিকিৎসকরা। থ্রি ডি ইমেজিং অ্যানালিসিস পদ্ধতিতে বিদেশের গবেষকরা বিষয়টি নিয়ে এগোতে পেরেছেন বলে জানা গিয়েছে। আর্থারাইটিসে ভুগতে থাকা রোগীদের বিভিন্ন জয়েন্ট-এ লক্ষ্য রাখতে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদ, চিকিৎসক এবং রেডিওলজিস্টদের নিয়ে গঠিত একটি দল এক অ্যালগোরিদম উদ্ভাবন করেছেন। যা রোগীর পরিস্থিতিকে আরও সঠিকভাবে বুঝতে সাহায্য করছে বলে দাবি।

এই পদ্ধতিতে আর্থারাইটিসে আক্রান্ত জয়েন্টগুলির সামান্যতম পরিবর্তনকে সনাক্ত করছে। একইসঙ্গে তা অস্টিও আর্থারাইটিসকে আরও ভাল ভাবে বুঝতে সাহায্য করছে। যার ফলে নতুন পদ্ধতিতে আরও সূক্ষ্মভাবে রোগের চিকিৎসা করানো সম্ভব হচ্ছে টিসু স্যাম্পেলিং না করেই। হাড়ের জয়েন্টের কার্টিলেজ নষ্ট হয়ে যাওয়ায় অস্টিওআর্থারাইটিস হয়ে থাকে। যা সাধারণভাবে এক্স-রে তে নির্ণয় করা যায়।

কেমব্রিজের ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ড. টম টুর্মেজেই বলেছেন, দ্বিমাত্রিক এক্স-রেতে সাধারণত মানুষের অনুভূতির ওপর নির্ভর করেই চিকিৎসা করতে হয়। নতুন পদ্ধতিতে তা ত্রি-মাত্রিক অর্থাৎ থ্রি ডাইমেনশনাল। টুর্মেজেই এবং তার সহযোগীরা সিটি স্ক্যান থেকে প্রাপ্ত ছবি থেকে নতুন পদ্ধতির দিকে অগ্রসর হয়েছেন। যা সাধারণভাবে হাড়ের সংযোগস্থল পর্যবেক্ষণে ব্যবহার করা হয় না।

নতুন পদ্ধতিতে অস্টিওআর্থারাইটিস অনেক আগেভাগেই নির্ণয় করা যাচ্ছে। ফলে পরিস্থিতি খারাপ হওয়ার আগেভাগেই চিকিৎসা শুরু করা যাচ্ছে বলে জানিয়েছেন টুর্মেজেই। বিভিন্ন স্বাস্থ সংক্রান্ত ব্যাপারে, রোগ নির্ণয়ে সিটি স্ক্যানের বহুল ব্যবহার রয়েছে। কিন্তু হাড়ের জয়েন্টের চিকিৎসায় সিটি স্ক্যানের ব্যবহারের কোনও অনুমতি এখনও পর্যন্ত রিসার্চ ট্রায়ালে নেই।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি