ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নাইজেরিয়াকে হারালেই শেষ ১৬ তে আর্জেন্টিনা, কিন্তু...

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪, ২৩ জুন ২০১৮ | আপডেট: ১৪:০৪, ২৩ জুন ২০১৮

ক্রোয়েশিয়ার কাছে হারের পর মেসিদের বিশ্বকাপ বিদায় প্রায় একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল। সব হিসেব ওলট পালট করে দিল নাইজেরিয়া। এখন আর্জেন্টিনার নক-আউটে যাওয়ার আশা জিইয়ে রাখল নাইজেরিয়া।

ক্রোয়েশিয়ার কাছে বিশ্রী হারের পর আর্জেন্টিনার শেষ ১৬-র রাস্তা কঠিন হয়ে গিয়েছিল। প্রথম ম্যাচে আইল্যান্ডের সঙ্গে ড্র, পরের ম্যাচে গুনে গুনে তিন গোল হজম। সব মিলে গ্রুপে বেশ ব্যাকফুটেই ছিলেন মেসিরা। কিন্তু আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে আর্জেন্টিনাকে লাইফলাইন দিয়ে গেল আফ্রিকার সুপার ঈগলসরা।
ক্রোয়েশিয়ার কাছে গ্রুপের প্রথম ম্যাচ হেরেছিল নাইজেরিয়া। অন্যদিকে প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে আটকে দিয়ে চমক দিয়েছিল নবাগত আইসল্যান্ড।

এই মুহূর্তে তিন পয়েন্ট নিয়ে দু’নম্বরে উঠে এল নাইজেরিয়া। ক্রোয়েশিয়া ৬ পয়েন্ট নিয়ে আগেই শেষ ১৬-য় পৌঁছে গেছে। আর্জেন্টিনার হাতে রয়েছে ১ পয়েন্ট আর বাকি একটি ম্যাচ। অবশ্যই মাস্ট উইন ম্যাচ। গ্রুপের শেষ ম্যাচে এই নাইজেরিয়াকেই হারাতে হবে মেসিদের।
তারপরেও সাম্পাওলির শিষ্যদের তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের দিকে। ওইম্যাচে ড্র বা ক্রোয়েশিয়া জিতে গেলে কোনো সমীকরণ দরকার নেই মেসিদের। ৪ পয়েন্ট নিয়ে সোজা দ্বিতীয় রাউন্ড।

কিন্তু আইসল্যান্ড জিতে গেলেই কঠিন সমীকরণে যেতে হবে মেসিদের। তখন গোল ব্যবধানে পাল্লা দিতে হবে আইসল্যান্ডকে। এখনও এক গোলে আইসল্যন্ডের চেয়ে পিছিয়ে রয়েছে মেসিরা। আর আইসল্যান্ড যদি কমপক্ষে ১ গোলের ব্যবধানে ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় পায়, তবে গোল ব্যবধান হবে ২। সেক্ষেত্রে সহজে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য নাইজেরিয়াকে ৩ গোলের ব্যবধানে হারাতে হবে আর্জেন্টিনাকে।

তবে চলমান পারফরম্যান্স বিবেচনায় ক্রোয়েশিয়াকে হারানো যে আইসল্যান্ডের জন্য মোটেই সহজ হবে না। তা সহজেই অনুমেয়।

তবে সবার আগে মেসিদের নিজেদের কাজ করতে হবে। প্রথম দুটো ম্যাচে যে আর্জেন্টিনাকে দেখা গেছে এবং আইসল্যান্ডের বিপক্ষে যে নাইজেরিয়াকে দেখা গেল তা থেকেও একটা জায়গায় আসা যায়, সহজ হবে না আর্জেন্টিনার শেষ ১৬।

মুসার হাতে একটু হলেও ভাগ্য ফিরল আর্জেন্টিনার। মুসা ম্যাজিকেই মেসিদের লাইফলাইন রাশিয়া বিশ্বকাপে। মুসাই নাইজেরিয়ার প্রথম ফুটবলার যিনি বিশ্বকাপে দুটো গোল করলেন। যারা অক্সিজেন দিল আগুয়েরোদের এবার তাদেরই হারাতে হবে শেষ ম্যাচে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি