ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নাট্যাচার্য সেলিম আল দীনের ৭০তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৫, ১৮ আগস্ট ২০১৮

আজ ১৮ আগস্ট, নাট্যাচার্য সেলিম আল দীনের ৭০তম জন্মদিন। ১৯৪৯ সালের আজকের এই দিনে ফেনী জেলার সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। বাংলা নাটকের শিকড় সন্ধানী এ নাট্যকার ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্যকে তুলে ধরেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠা সেলিম আল দীনের হাত ধরেই। ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য সেলিম আল দীন ১৯৮১-৮২ সালে নাট্য নির্দেশক নাসির উদ্দীন ইউসুফকে সঙ্গী করে গড়ে তোলেন গ্রাম থিয়েটার।
তার প্রথম রেডিও নাটক বিপরীত তমসায়। প্রথম মঞ্চনাটক সর্প বিষয়ক গল্প মঞ্চায়ন হয় ১৯৭২ সালে।
তিনি শুধু নাটক রচনার মধ্যে সীমাবদ্ধ থাকেননি, বাংলা ভাষার একমাত্র নাট্যবিষয়ক কোষগ্রন্থ ‘বাংলা নাট্যকোষ’ সংগ্রহ, সংকলন, প্রণয়ন ও সম্পাদনা করেন। তার রচিত ‘হরগজ’ নাটকটি সুইডিস ভাষায় অনূদিত হয় এবং এটি ভারতের রঙ্গকর্মী নাট্যদল হিন্দি ভাষায় মঞ্চায়ন করে।
জীবনের শেষ ভাগে ‘নিমজ্জন’ নামে মহাকাব্যিক এক উপাখ্যান বেরিয়ে আসে সেলিম আল দীনের কলম থেকে। তিনি একুশে পদক, বাংলা একাডেমি, কথাসাহিত্য পুরস্কার, নান্দিকার পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সেলিম আল দীনের জন্মতিথিতে দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা থিয়েটার। একইভাবে দুই দিনের নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসবের আয়োজন করেছে নাট্যদল স্বপ্নদল। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ তার জন্মজয়ন্তীতে নানা কর্মসূচি হাতে নিয়েছে।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি