ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নানগাওয়ার বিপক্ষে শক্তিশালী দল গঠন করছেন মুগাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১২, ৮ মার্চ ২০১৮

দীর্ঘ ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে তার বর্তমান দল জানুপিএফ পার্টির বিরুদ্ধে একটি শক্তিশালী দল গঠন করছেন বলে অভিযোগ করেছেন রবার্ট নানগাওয়া। সম্প্রতি জিম্বাবুয়ের গণমাধ্যমে এ খবর ছড়িয়ে পড়ার পরই রবার্ট নানগাওয়া এ অভিযোগ করেন। এদিকে এ অভিযোগ প্রমাণিত হলে শিগগিরই মুগাবেসহ বাকিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও ঘোষণা দিয়েছেন নানগাওয়া।

এদিকে ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট জানুপিএফ পার্টির সাবেক প্রধান মুগাবের এমন তৎপরতায় দলের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। অনেকের ধারণা, নতুন করে গড়ে ওঠা নিউ প্যাট্রিয়টিক ফন্ট (এনপিএফ) নামের দলটিই আগামীতে জানুপিএফের বিরুদ্ধে প্রধান বিরোধী দল হিসেবে আবির্ভূত হবে। শুধু তাই নয়, এ দলটি জানুপিএফকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে।

এদিকে এনপিএফকে মুগাবের স্ত্রী গ্রেস মুগাবের দল জিফোরটির পরিবর্তিত রূপ বলে মনে করছেন জানুপিএফের নেতারা। এনপিএফের প্রধান হিসেবে সাবেক ব্রিগেডিয়ার জেনারেল ও স্বাধীনতাযুদ্ধের অন্যতম নায়ক অ্যমব্রোস মুতিনহিরিকে এর প্রধান হিসেবে ঘোষণা করা হয়েছে। এ ছাড়া আগামী নির্বাচনে তাকে নানগাওয়ার প্রতিপক্ষ ঘোষণা করেছে দলটি। গত শুক্রবার মুতিনিহিরি জানুপিএফ পার্টি থেকে পদত্যাগ করেছেন। একইসঙ্গে তিনি সংসদ থেকেও পদত্যাগ করেছেন।

এদিকে পদত্যাগের পরপরই মুগাবের সঙ্গে দেখা করেন মুতিনিহিরি। এরপরই গুঞ্জন ছড়িয়ে পড়ে যে, মুগাবের নির্দেশেই ওই নতুন দল গঠন করা হয়েছে। এ ছাড়া নানগাওয়ার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে মুতিনিহিরিকে তিনিই মনোনীত করেছেন বলে অভিযোগ ওঠেছে।

উল্লেখ্য, গত বছরের ২১ নভেম্বর সেনাবাহিনীর চাপের মুখে ক্ষমতা থেকে সরে দাঁড়ান মুগাবে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, স্ত্রী গ্রেস মুগাবেকে ক্ষমতায় বসানোর জন্য নানা আয়োজন করছিলেন মুগাবে। এরপরই তাকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হয়।

সূত্র: সিনহুয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি