ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

নানা আয়োজনে পালিত হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৯, ১২ ডিসেম্বর ২০১৭

তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার  দর্শনের উপর ভিত্তি করে  ইন্টারনেট সুবিধা গ্রামেও পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে । মঙ্গলবার সবার জন্য নিরাপদ ইন্টারনেট প্রতিপাদ্যে দেশে প্রথমবারের মতো পালিত জাতীয় তথ্য যোগাযোগ প্রযুক্তি দিবসের শোভাযাত্রা উদ্বোধন করে প্রতিমন্ত্রী কথা বলেনসকাল সাড়ে ৭টায় ধানমণ্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে শুরু দিবসের কার্যক্রম

পরে সকাল ৮টায় শাহবাগের জাতীয় জাদুঘরে সামনে থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পরে শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পলক বলেছেন, “ ডিজিটাল বাংলাদেশ ভিশনকে নিয়ে অনেকেই ঠাট্টা তামশা করেছেন। কিন্তু শেখ হাসিনার দর্শনে নিজের  ডিজিটাল দেশের জন্য সারাদেশে ইন্টারনেট সংযোগ দেওয়া সম্ভব হচ্ছে।”

তিনি বলেন, “নয় বছর আগে আট লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করত, এখন আট কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। বর্তমানে সারাদেশে প্রায় ৯৯ শতাংশ মানুষ থ্রিজির আওতায় চলে এসেছে। এভাবে দেশের ১৬ কোটি মানুষকে ইন্টারনেটের আওতায় আনতে চাই। শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ২০১৮ সালে মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নকে ফাইবার অপটিক হাই স্পিড কানেক্টিভিটির আওতায় নিয়ে আসতে পারব।”

পলক বলেন, “দেশে ২৮টি আইটি পার্ক নির্মাণ করছি, শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার করছি। এসব আইটি পার্কে প্রশিক্ষণ দিয়ে ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি করতে পারব।”

জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উপলক্ষে বিকাল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী। এখানেই বিতরণ করা হবে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’। বিকাল সাড়ে ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হবে কনসার্ট। জেলা পর্যায়েও দিবসটি পালনে নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচলক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও শোভাযাত্রায় অংশ নেন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি