ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নাম্বার কাটার ধরণ ঠিক থাকলেও চারটি উত্তর নিয়ে বিতর্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৫, ১৫ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:০৭, ১৬ সেপ্টেম্বর ২০১৭

অনুষ্ঠিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা। কিন্তু পরীক্ষায় প্রদেয় প্রশ্নপত্র নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক।

শিক্ষার্থীরা জানায়, প্রশ্নপত্রে প্রতিটি প্রশ্নের বিপরীতে চারটি উত্তর রাখা হয়েছে। অথচ ইতোপূর্বে এই ইউনিটে প্রতিটি প্রশ্নের বিপরীতে পাঁচটি করে উত্তর রাখা হতো। আর প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হতো শূন্য দশমিক ২৪ নম্বর। অথচ এবার উত্তর সংখ্যা কমিয়ে আনা হলেও নাম্বার কাটার পদ্ধতি আগের মতোই রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অন্য ইউনিটের ভর্তি পরীক্ষার নিয়ম অনুযায়ী প্রতিটি ভুলের জন্য শূন্য দশমিক ৩০ নাম্বার করে কাটা হয়। তারা প্রতিটি প্রশ্নের বিপরীতে চারটি করে উত্তর দিয়ে থাকে।

উত্তর কমানো হলেও নাম্বার কাটার পদ্ধতি কেন আগের মতো? এমন প্রশ্নের জবাবে ‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম গণমাধ্যমকে বলেন, এটাতো পরীক্ষার আগেই হয়েছে নতুন কিছু না। আর আমরা শূন্য দশমিক ৩০ কাটবো না শূন্য দশমিক ২৪ কাটবো তাতে কী আসে যায়। আগের নিয়ম কিংবা অন্য ইউনিটের সঙ্গে তুলনা করার তো কোনো প্রয়োজন নেই। এটার তো কোনো ‘রুলস’নেই। আগে চারটা ছিল এবার পাঁচটা উত্তর, এটা কোনো সমস্যা না।

এ দিকে প্রশ্নপত্রের কয়েক জায়গায় ছিল সমস্যা। অনেক ভর্তিচ্ছু দাবি করেছেন, পরীক্ষা কেন্দ্রে তাদের দেয়া প্রশ্নপত্রের মধ্যে ম্যানেজমেন্ট অংশ ছিল না। পরে অবশ্য তা সংশোধন করে দেয়া হয়।

মাহবুবুর রহমান নামে এক শিক্ষার্থী বলেন, প্রশ্নপত্রে যদি উত্তর কমানো হয় তাহলে নেগেটিভ মার্কও অন্যান্য ইউনিটের মতো শূন্য দশমিক ৩০ করা উচিৎ ছিল। কারণ, আমি একটি প্রশ্নের সঠিক উত্তর দিলাম অথচ অন্য একজন ভুল উত্তর দিয়েও তার সঙ্গে আমার পার্থক্য বেশি হচ্ছে না; যা কর্তৃপক্ষের আগেই ভাবা উচিৎ ছিল।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অন্য চারটি ইউনিটের ভর্তি নির্দেশিকা দেয়া থাকলেও ‘গ’ ইউনিটের ভর্তি নির্দেশিকা দেয়া হয়নি।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি