ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নারীকেল তেলের উপকারিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৮, ২৪ জুলাই ২০১৮

মানুষের চুল ও ত্বকের জন্য বেশ উপকারী এক উপাদান হিসেবে সুনাম আছে নারীকেল তেলের। তবে এটি শুধু চুলের জন্য তেলই না বরং আরও অনেক উপকারিতা আছে নারীকেল তেলের। নারীকেল তেল ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস প্রতিরোধী হিসেবেও বেশ দারুণ কাজ করে। আজকের লেখায় পাঠকদের জন্য থাকছে নারীকেল তেলের এমনই পাঁচটি ব্যবহার।

১) ত্বকের ময়েশ্চারাইজার

নারীকেল তেলে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড এবং ভিটামিন ই আছে। এর ফলে এটি প্রাকৃতিকভাবেই একটি ময়েশ্চারাইজার। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য খুবই উপকারি হতে পারে এই তেল। এছাড়াও ত্বকে ময়েশ্চার বাড়াতেও সাহায্য করে নারীকেল তেল।

২) মেক আপ মুছে ফেলতে

ত্বকে প্রসাধনী বা মেকাপ ব্যবহারের পর তা মুছে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে নারীকেল তেল। তরল আইলাইনার থেকে ওয়াটার প্রুফ মাস্কারা থেকে সবই তুলে ফেলতে পারে এই তেল। একটি বাটিতে কিছু তেল নিয়ে তাতে তুলো ভিজিয়ে নিন। এরপর তেল মাখা তুলো দিয়ে ত্বকে আলতো করে মুছে নিন। অনেকক্ষণ দাগ লেগে থাকে এমন মেকাপও তুলতে পারে নারীকেল তেল।

৩) ব্রণের বিরুদ্ধে লড়াই

নারীকেল তেল অ্যান্টি-ব্যাকটেরিয়া ধরণের হওয়ায় তা ত্বকে ব্রণ হওয়া থেকে রক্ষা করে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড থাকায় তা ব্রণের জন্য দায়ী বিভিন্ন উপাদান ধ্বংস করে।

৪) হেয়ার মাস্ক

আপনি যদি ময়েশ্চারাইজিং কোন হেয়ার মাস্ক নিতে চান তাহলে নারীকেল আপনার জন্য সেরা উপাদান হতে পারে। এই তেল ত্বকে মেসেজ করে কিছুক্ষণ রেখে দিন। ২০ থেকে ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এরপর দেখুন আপনার চেহারার ঔজ্ব্বল্য বেড়ে গেছে অনেকখানি।

৫) ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে

নারীকেল তেল ত্বকে প্রচুর পরিমাণে কোলাজেন তৈরিতে সক্ষম। এতে আপনার ত্বক সজীব থাকবে দীর্ঘদিন। নারীকেল তেল ত্বকের ভেতরে প্রবেশ করে এর কোষগুলোকে সজীব করেন, ত্বকের পানির পরিমাণ বাড়ায় এবং শুষ্ক কোষগুলোকে জাগিয়ে তোলে। এতে আপনার ত্বক তার হারানো উজ্জল্য ফিরে পায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

//এস এইচ এস// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি