ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নিজের দেহের কতকিছুই আমরা জানিনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৯, ১৬ অক্টোবর ২০১৭

মানবদেহ খুবই জটিল একটি জিনিস। ট্রিলিয়ন ট্রিলিয়ন কোষ দিয়ে তৈরি মানবদেহের প্রতিটি কোষেই রয়েছে অনন্য তৎপরতা। আর এমন রহস্যময় একটি বিষয় নিয়ে কার না আগ্রহ জাগে জানার। কিন্তু দুঃখের বিষয় হলো  এ বিষয়ে আমাদের জানার পরিসর খুব সামান্য। আমাদের দেহ সম্পর্কিত এমন কিছু বিষয় আছে যেগুলো আপনি জানতে পারলে বিস্মিত হবেন। সুতরাং এখানে এমন কিছু বিষয় তুলে ধরা হলো যা আপনার জানা দরকার।

মানব মস্তিষ্ক দিয়ে একটি বাল্ব জ্বালানো সম্ভব!

একটি ছোট বিদ্যুৎ বাতি জ্বালানোর মতো প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদিত হয় মানুষের মস্তিষ্কে। কারণ মানুষের মস্তিষ্কে আছে ১ লাখ ৬০ হাজার কিলোমিটার দীর্ঘ রক্ত চলাচলের শিরা-উপশিরা! আর সেগুলো থেকেই বিদ্যুৎ শক্তি উৎপাদিত হয়।

মানুষের দাঁত হাঙরের দাঁতের মতোই শক্তশালী!

এ কথা শুনে হয়তো অনেকেই বিস্মিত হতে পারেন। কিন্তু এটি একটি বাস্তব সত্য যে হাঙরের মতোই শক্তিশালী মানুষের দাঁত। যা একটি মাত্র কামড়ে কাউকে চিরে ফেলতে সক্ষম।

মানুষের পাকস্থলীর এসিড খুবই শক্তিশালী!

আপনি কি জানেন, আমাদের পাকস্থলীর এসিড এতটাই শক্তিশালী যে তা আমাদের ত্বকের উপর পড়লে ছিদ্র হয়ে যেতে পারে! এমনকি একটি রেজার ব্লেডও গলে যেতে পারে আমাদের পাকস্থলীর এসিডে! এই এসিডই আমাদেরকে খাদ্যের সঙ্গে আমাদের দেহে ঢুকে পড়া ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে থাকে।

মানুষের চুল কখনো ধ্বংস হয় না!

মানুষের চুল দুটি হাতির ওজন বহন করতে সক্ষম। মানুষের চুল স্বাভাবিকভাবে পুরোপুরি ধ্বংস হয় না কখনো। আগুনে পোড়ানো ছাড়া মানুষের চুল ধ্বংস হয় না। চুল কখনো পচে গিয়ে মাটির সঙ্গে মেশে না।

আমাদের আছে অসংখ্য অভিব্যক্তি!

মানুষ ৭০ হাজার ধরনের ভিন্ন ভিন্ন মৌখিক অভিব্যক্তি প্রকাশ করতে পারে। শুনে বিস্মিত হয়েছেন। আপনি হয়তো ভাবতেন আমাদের অভিব্যক্তি খুবই কম। তাই না!

ছোটদের শরীরে বড়দের চেয়ে বেশি হাড়

শিশুদের শরীরে বড়দের চেয়ে ৬০টি হাড় বেশি থাকে! বড় হওয়ার পর এসব হাড় অন্য হাড়দের সাথে মিশে যায়। ফলে হাড়ের সংখ্যা কমে আসে।

সূত্র : বোল্ডস্কাই

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি