ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে: ডাচ সচিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫২, ২২ ফেব্রুয়ারি ২০১৮

আগামী মার্চে অনুষ্ঠেয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পাবে বলে বাংলাদেশকে আশ্বস্ত করেছে নেদারল্যান্ড। ওই সভায় নেদারল্যান্ড চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে। এর আগে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পেতে বাংলাদেশের সমর্থন পাওয়ায় ঢাকাকে ধন্যবাদ জানান দেশটির পররাষ্ট্র সচিব যুকা ব্রান্ড।

গতকাল ঢাকায় অনুষ্ঠিত দুই দেশের প্রতিনিধিদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠককালে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক ও ডাচ পররাষ্ট্র সচিব যুকা ব্রান্ড পরষ্পরকে সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এসময় যুকা ব্রান্ড বলেন, আগামী মার্চে অনুষ্ঠেয় নিরাপত্তা পরিষদের বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পাবে। আর নেদারল্যান্ড রোহিঙ্গা ইস্যুতে তার অবস্থানে অনড় রয়েছে বলে শহীদুল হককে আশ্বস্ত করেন ডাচ প্রতিনিধি দলের প্রধান এই ব্যক্তি।

এদিকে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের ব্যাপক প্রশংসা করেন যুকা ব্রান্ড। এসময় ব্রান্ড আরও বলেন, ২০১৮ সালে নিরাপত্তা পরিষদে যত বৈঠক অনুষ্ঠিত হবে, তার সব জায়গায় দেশটি আন্তঃরাষ্ট্র দ্বন্দ্ব সমাধানসহ, গণহত্যায় জড়িতদের বিচার নিশ্চিতকরণ ও জাতিসংঘের শান্তিরক্ষী মিশন সংস্কারের জন্য কাজ করে যাবেন। বিশেষ করে গণহত্যায় জড়িতদের বিচারের দাবিতে দেশটি জোরালো ভূমিকা রাখবে বলে জানিয়েছেন যুকা ব্রান্ড। এদিকে বৈঠকালে বাংলাদেশ ও নেদারল্যান্ড বেশ কয়েকটি বিষয়ে একমত পোষণ করেছে।

সূত্র: ইউএনবি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি