ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

নিরাপদ ধান সিদ্ধকরণ যন্ত্র আবিষ্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮, ১২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:০৭, ১২ ফেব্রুয়ারি ২০১৮

যুগের সঙ্গে তাল মিলিয়ে সব কিছুর মতো কৃষিতেও এসেছে বৈপ্লবিক পরিবর্তন। এখন কৃষকরা এমন পন্য কৃষিকাজে ব্যবহার করতে চান, যেখানে সময় ও পরিশ্রম বাঁচবে কিন্তু লাভ হবে বেশি। সেই চিন্তা মাথায় রেখে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারি এন্ড পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ বাজারে এনেছে বেশ কিছু কৃষিযন্ত্র। যা পাওয়া যাচ্ছে রাজধানীর খামারবাড়ী সংলগ্ন কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজিত কৃষি যন্ত্রপাতি মেলায়। তেমনই একটি যন্ত্র জ্বালানি সাশ্রয়ী ও নিরাপদ ধান সেদ্ধকরন পদ্ধতি।

আমাদের দেশের অধিকাংশ মানুষ সিদ্ধ চাল খেতে পছন্দ করেন। অধিকাংশ রাইসমিল সিদ্ধ ধান থেকে চাল প্রক্রিয়াজাত করে। সেখানে রাইসমিলগুলোতে আলাদাভাবে বয়লারে তাপ দিয়ে পানি থেকে বাষ্প তৈরী করে ধান সিদ্ধ করার কাজটি কঠিন হয়। এ পদ্ধতিতে প্রচুর পরিমাণ জ্বালানি খরচ হয়। তাছাড়া এসব বয়লার বিষ্ফোরনের ঝুঁকিতে থাকে এবং পরিবেশের জন্য ক্ষতিকর। এসব চিন্তা মাথায় রেখেই ধান গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারি এন্ড পোষ্ট হারভেস্ট টেকনোলজি বিভাগ বাজারে এনেছে জ্বালানি সাশ্রয়ী ও নিরাপদ ধান সিদ্ধকরন পদ্ধতি। এটি উৎপাদনে কারিগরী সহায়তা দিয়েছে জার্মান টেকনিক্যাল কো- অপারেশন। রাজধানীর খামারবাড়ী এলাকায় কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠিত কৃষিযন্ত্র মেলায় যন্ত্রটি পাওয়া যাচ্ছে। এর বাজার মূল্য ৩ লক্ষ টাকা। এই যন্ত্রের সাহায্যে প্রতি ঘন্টায় ৪৫ মন ধান সিদ্ধ করা সম্ভব।

ধান গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কামরুজ্জামান মিলন একুশে টেলিভিশন অনলাইনকে বলেন, অল্প সময়ে বেশি ধান শুকানোর জন্য এ যন্ত্রটি বাজারে ভাল চাহিদা পাবে বলে মনে করি। তাছাড়া এটি পরিবেশ বান্ধব হওয়ায় ও বিষ্ফোরনের ঝুঁকি না থাকায় এর চাহিদা বাড়বে।

দাম সাধারন কৃষকের নাগালের বাইরে এমন ইঙ্গিত দিলে এই কর্মকর্তা বলেন, যন্ত্রটির দ্বারা ঘন্টায় ৪৫ মন ধান সিদ্ধ করা সম্ভব। সে বিবেচনায় দাম স্বাভাবিক। এরপরও আগামিতে আরও দাম কমানোর চেষ্টা করা হবে বলে দাবি করেন তিনি।

আআ/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি