ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নির্বাচনের আগে ক্ষমতাসীন দলের সমালোচনায় মুগাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮, ২৯ জুলাই ২০১৮ | আপডেট: ২০:২৭, ২৯ জুলাই ২০১৮

নির্বাচনের মাত্র একদিন আগে জিম্বাবুয়ের ক্ষমতাসীন দলের সমালোচনায় মুখর হলেন দেশটির সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। গত বছরের নভেম্বরে এক অভ্যুত্থানে তার ক্ষমতা হারানোর পর দেশটিতে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে সাধারণ নির্বাচন। এই নির্বাচনে যেন সেনা মদদপুষ্ট ক্ষমতাসীন দল জয় না পায় সেই আশাবাদ জানিয়েছেন মুগাবে।

আজ রবিবার রাজধানীতে হারারাতে নিজের ব্যক্তিগত বাসভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ৩৭ বছর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট থাকা রবার্ট মুগাবে। তিনি বলেন, তার সরকারের সময় সামরিক বাহিণীর সাথে যে জোটবদ্ধ দল ছিল (বর্তমান ক্ষমতাসীন দল) সেটি যেন নির্বাচনে হেরে যায়। এসময় তিনি বর্তমান প্রেসিডেন্ট এমারসন নাংগাগোয়া’র সরকারকে ‘অসাংবিধানিক’ এবং ‘অস্ত্র শাসিত সরকার’ বলে অভিহিত করেন।

তিনি বলেন, “আমি আশা করি আগামীকালের নির্বাচনের মাধ্যমে সামরিক সরকারকে ছুঁড়ে ফেলে দেওয়া হবে। পাশাপাশি দেশে সাংবিধানিক সরকার ফিরে আসবে”।

“কালকের দিনটা এমন দিন হোক যেদিন দেশের জনগণ এমন এক অভিজ্ঞতাকে ‘না’ বলবে যেখানে অস্ত্র দিয়ে জনগণের মনোনীত ব্যক্তিকে ক্ষমতা থেকে সরানো হয়”-বলেন মুগাবে।

দেশটিতে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন এমারসন নাংগাগোয়া এবং ৪০ বছর বয়সী আইনজীবী নেলসন চামিসা। চামিসা নির্বাচিত হলে তিনি হবেন দেশটির সর্বকনিষ্ঠ রাষ্ট্রনায়ক। তবে ধারণা করা হচ্ছে, সেনাবাহিনীর সমর্থন থাকায় দেশটির সাবেক গোয়েন্দা প্রধান এবং এক সময়ে মুগাবে’র সহযোগী এমারসনই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি