ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

নেটের গতি বাড়াবে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ২৩ জুলাই ২০১৭ | আপডেট: ১৮:৩২, ২৩ জুলাই ২০১৭

ইন্টারনেটের গতি নিয়ে কাজ শুরু করেছে গুগলগত মার্চে গুগল তাদের ইউটিউবে কনজেশন নিয়ন্ত্রক অ্যালগরিদমে নতুনত্ব আনে। তখন বিশ্বব্যাপী ইউটিউবের গতি ৪ থেকে ১৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়।

সেই সাফল্যের সূত্র ধরে গুগল এখন তাদের ক্লাউড সেবায়ও অ্যালগরিদমের প্রয়োগ এনেছে। গুগলের নতুন বোটলনেক ব্যান্ডউইথ অ্যান্ড রাউন্ড-ট্রিপ (বিবিআর) অ্যালগরিদমের মাধ্যমে গুগলের সার্চ ইঞ্জিনকে আরও গতিশীল করবে।

এ বিষয়ে গুগলের উচ্চপদস্থ সফটওয়্যার প্রকৌশলী নিল কার্ডওয়েল বলেন, দুই বছর গবেষণা করে গুগল বিবিআর অ্যালগরিদমের প্রণয়ন করছে গুগল ডটকম ও ক্লাউড সেবায়। গুগল ইন্টারনেট গতিকে যতটা সম্ভব গতিশীল করে তুলছে।

প্রসঙ্গত, বিবিআর হলো- ইন্টারনেটে (গুগলের সঙ্গে সংযুক্ত এমন) তথ্য আদান-প্রদানের সময় কোনো প্রকার সংযোগ বিচ্ছিন্ন হলে বিবিআর স্বয়ংক্রিয়ভাবে গুগল ইন্টারনেটের সঙ্গে সংযোগ স্থাপন করে দেবে। অর্থাৎ গুগলে তথ্য আদান-প্রদানের সময় সংযোগ বিচ্ছিন্ন হওয়া রোধ করবে বিবিআর অ্যালগরিদম।

ইতিমধ্যে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান বিবিআর অ্যালগরিদমের ব্যবহার শুরু করেছে। সম্প্রতি বিবিআর ব্যবহারে তাদের তথ্য আদান-প্রদান গতির বড় একটা পার্থক্যের তালিকা প্রকাশ করেছে। তালিকাটিতে দেখা যায়, তথ্য স্থানান্তর গতি নাটকীয়ভাবেই ২৭০০ গুণ বেশি বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া কয়েকটি গুগল ক্লাউড ব্যবহারকারী প্রতিষ্ঠানও নতুন বিবিআর ব্যবহার করে ইন্টারনেট আগের চেয়ে হাজার গুণ বেশি গতিশীল হয়েছে বলে দাবি করেছে। সূত্র: বিজনেস ইনসাইডার।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি