ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নেতানিয়াহুর জবাবে ট্রাম্প: এক বছরেও সরানো হচ্ছে না দূতাবাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৬, ১৮ জানুয়ারি ২০১৮

তেল-আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরে আপাদত কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, আগামী এক বছরের মধ্যে তেল-আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরানো হবেনা বলেও তিনি ঘোষণা দিয়েছেন।

এর আগে ভারত সফররত ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানান, এক বছরের মধ্যেই জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে। তবে নেতানিয়াহু যাই বলেন না কেন, আগামী এক বছরের মধ্যে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা হবে না বলে সাফ জানিয়ে দেন ট্রাম্প। একইসঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দাবিকে নাকচ করে দেন তিনি।

নেতানিয়াহুর বক্তব্য প্রসঙ্গে ট্রাম্প বলেন, বিভিন্ন পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র কথা বলছে। এখনই দূতাবাস হস্তান্তরের দিকে নজর দেয়া হচ্ছে না। উল্লেখ্য, গত ডিসেম্বরে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। তার ওই ঘোষণায় যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়ে ওঠে। জাতিসংঘের সাধারণ পরিষদে মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ হয়।

ট্রাম্পের ওই ঘোষণার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলার জানিয়েছেন, তেলআবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরে অন্তত তিন বছর সময় লাগবে। তাই নেতানিয়াহুর বক্তব্যের সঙ্গে মার্কিন কোন সম্পর্ক নেই বলেও মত দেন তিনি।

সুত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি