ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নেতানিয়াহুর বক্তব্যকে ‘মিথ্যা’ বলছে ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ১ মে ২০১৮ | আপডেট: ২০:৫৩, ১ মে ২০১৮

বিশ্ববাসীকে ধোঁকা দিয়ে পারমাণবিক অস্ত্র তৈরিতে ইরানের কর্মসূচি অব্যাহত আছে বলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু যে অভিযোগ করেছেন সেটিকে পুরোপুরি ‘মিথ্যা’ ও ‘অসত্য’ বলে জানিয়েছে ইরান।

ইরানের উপ পররাষ্ট্র মন্ত্রী আব্বাস আরাগচি আজ মঙ্গলবার এক বিবৃতিতে নেতানিয়াহুর বক্তব্যকে প্রত্যাখ্যান করে এমন কথা বলেন। এক আনুষ্ঠানিক বিবৃতিতে তিনি বলেন, “বেনজামিন নেতানিয়াহু সেইসব পুরনো অভিযোগেরই পুনরাবৃত্তি করেছেন যা সত্য নয় বলে অনেক আগেই প্রমাণ পেয়েছে আন্তর্জাতিক অ্যাটমিক এনার্জি এজেন্সি”।

শুধু তাই নয়, নেতানিয়াহুর এমন বক্তব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘খুশি করার জন্য’। পাশাপাশি ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ক ট্রাম্প প্রশাসনের অবস্থান পুনঃনির্ধারণেও প্রভাব রাখতেই নেতানিয়াহু ইরান ইস্যুতে মিথ্যাচার করছে বলেও অভিযোগ তেহরানের।

নেতানিয়াহুর সমালোচনা করে প্রায় একই ধরনের বক্তব্য দিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ জারিফ। নেতানিয়াহুকে ‘এক বালক যিনি মায়া কান্না করেন’ বলে অভিহিত করেছেন। একই সাথে আগামী ১২ মে ইরানের পরমাণু ইস্যুতে ওয়াশিংটন যে সিদ্ধান্তই নিক না কেন, সব ধরনের পরিস্থিতি মোকাবেলায় তেহরান প্রস্তুত বলেও জানিয়েছেন জাভাদ।

এদিকে নেতানিয়াহুর মন্তব্যকে ‘সঠিক’ হিসেবে মেনে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যদিও ইউরোপীয় ইউনিয়ন বলছে যে, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া, জার্মানি, চায়না, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের সাথে যে পরমাণু চুক্তি করেছিল ইরান, সেগুলোর কোন বরখেলাপ করছে না তেহরান।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর বক্তব্যকে ‘সমর্থনযোগ্য’ উল্লেখ করে বিবৃতি দিয়েছে হোয়াইট হাউজ। ঐ বিবৃতিতে আরও বলা হয় যে, “এই বিষয়গুলো (নেতানিয়াহুর বক্তব্য) পরিস্থিতির সাথে খুবই সামঞ্জস্যপূর্ণ যা যুক্তরাষ্ট্র আরও আগে থেকেই জানত। ইরান গোপনে ভয়ানক পরমাণু কর্মসূচি চালাচ্ছে যা বিশ্ববাসী এবং নিজ দেশের নাগরিকদের থেকেও লুকিয়ে রাখতে তারা ব্যররথ হয়েছে”।

 এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি