ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নড়া দাঁত মজবুত করার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ১৪ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:০৮, ১৪ আগস্ট ২০১৭

অনেকেই দাঁত নড়া সমস্যায় ভুগেন দাঁত নড়া এমন একটি রোগ, যাকে পেরিওডোন্টাম বলা হয় এটি দাঁতের পার্শ্ববর্তী টিস্যুকেই শুধু আক্রমণ করে না দাঁত সমর্থনকারী হাড়কেও প্রভাবিত করেদাঁত নড়া  থাকলে ইচ্ছে থাকলেও প্রিয় খাবারগুলো এড়িয়ে চলতে হয়

গবেষকদের মতে, কামড় সমন্বয়, বার্ধক্য, স্বাস্থ্যবিধির অভাব, মাড়ির ব্যাকটেরিয়া সংক্রমণ এবং পারিবারিক সূত্রও দাঁত নড়ার কারণ হতে পারে। আবার আলগা দাঁত, খাবার খেতে অস্বস্তি বোধ, দাঁতের আশপাশে লাল হয়ে টিস্যুর ফোলে যাওয়া, দাঁত ব্যথা ইত্যাদি দাঁত নড়ার লক্ষণ হতে পারে।

এ নড়া দাঁত নিয়ে শক্ত খাবার এড়িয়ে যাবার পাশাপাশি আপনাকে এর প্রতিকার খুঁজতে হবে। তবে এনিয়ে চিন্তার কিছু নেই। কারণ এ সমস্যার সমাধান রয়েছে আপনার হাতের কাছেই। নড়া দাঁত মজবুত করার কিছু উপায় তুলে ধরা হল-

মুখ ধোয়া: আপনার দাঁত ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে নড়া শুরু হতে পারে। সর্বদা মাউথওয়াশ ব্যবহারের পাশাপাশি দিনে দুবার দাঁত ব্রাশ করুন। সবসময় খাওয়ার পরে মুখ ধুয়ে পরিষ্কার করুন।

লবণ সরিষার তেল: দাঁত নড়ে গেলে সরিষার তেলের সঙ্গে এক চা চামচ লবণ মেশান এবং মৃদু মালিশ দ্বারা আপনার মাড়ি ওপর প্রয়োগ করুন। দাঁত নড়া সমস্যায় এটি ঘরোয়াভাবে সেরা প্রতিকার।

কালো মরিচ হলুদ: মরিচ গুঁড়া এবং হলুদ নিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং মাড়ি ওপর আলতো করে ম্যাসাজ করুন। প্রয়োগের ৩০ মিনিট পর খাবার খান। এতে মাড়ির ব্যথা ও ফোলা কমে যাবে।

আমলা: আমলা ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। ভিটামিন সি মাড়ি ও দাঁতের সংযুক্ত টিস্যু নিরাময়ে সাহায্য করে। আমলার রস দিয়ে দিনে অনেকবার মুখ কুলি করে নিন। এতে ভাল ফল পাওয়া যায়।

ওরেগানো তেল: এটি মাড়ি এবং টিস্যুর ব্যথা সারিয়ে তোলে। এটা স্বাভাবিকভাবেই দাঁত সারিয়ে তুলবে ও নড়া দাঁত প্রতিরোধ করবে।

লবণ: এক গ্লাস পানিতে লবন গুলে মুখ কুলি করে নিন। এটা সব মৌখিক সংক্রমণ দুর করবে কারণ লবণে এন্টিসেপটিক বৈশিষ্ট্য আছে। এটা আপনার মাড়ি শক্ত করবে এবং দাঁত নড়া প্রতিরোধ করবে।

তরল খাবার: শক্ত খাবার খাওয়ার সময় ব্যথা অনুভব হলে উষ্ণ সবজি বা মুরগির স্যুপ খাওয়াই ভাল। এতে ব্যথা এবং প্রদাহ উপশম হবে। এছাড়া এটি আপনার শরীরে পুষ্টি সরবরাহ করবে যা সংক্রামণের সঙ্গে লড়তে সাহায্য করবে।

লবঙ্গ তেল: এটি দাঁত ব্যথা এবং মাড়ি প্রদাহের জন্য একটি সুপরিচিত প্রতিকার। এটা মাড়ি মজবুত করতে সাহায্য করে। আপনার মাড়ির ওপর ম্যাসেজ করুন ব্যথা ও প্রদাহ থেকে স্বস্তি পেতে এবং দাঁত নড়া  ঠিক করতে সাহায্য করে।

এছাড়া দাঁত নড়া সমস্যা থেকে নিস্তার পেতে সবুজ শাক-সবজি খান। সবুজ শাক-সবজি সংক্রমণ থেকে আপনাকে দূরে রাখে।  আপনার খাদ্যের মধ্যে সবুজ সবজি সালাড হিসেবে খাওয়ার অভ্যাস করুন।

সাবধানতা: তবে আম্লিক ফলমূল এড়িয়ে চলুন। অত্যাধিক আম্লিক ফল যেমন লেবু দাঁতের এনামেল ধ্বংস করে। শুধু তাই নয় দাঁতের শিকড় আলগা করে যা দাঁত সংবেদনশীল এবং আলগা করে দেয়।

 

//আর//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি